Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Volodymyr Zelensky

Russia Ukraine Conflict: দেশের স্বাধীনতা বাঁচাতে লড়াই চলবে, নয়া ভিডিয়ো-বার্তা ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের জনতা এবং সে দেশের সেনার কাছে জেলেনস্কি সরকারের বিরুদ্ধে অভ্যুত্থানের আহ্বান জানিয়েছেন।

প্রেসিডেন্ট ভবনের বাইরে বক্তৃতা জেলেনস্কির।

প্রেসিডেন্ট ভবনের বাইরে বক্তৃতা জেলেনস্কির। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২২ ১১:২৫
Share: Save:

তিন দিক থেকে ইউক্রেনের রাজধানী কিভ ঘিরে ফেলেছে রাশিয়ার সেনা। কিন্তু ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি জানিয়ে দিলেন, শেষ পর্যন্ত দেশের স্বাধীনতা রক্ষার জন্য লড়াই চালাবেন তিনি।

শুক্রবার রাতে কিভের প্রেসিডেন্ট ভবনের বাইরে দাঁড়িয়ে নিজেরই মোবাইলে তোলা ভিডিয়ো-বার্তায় জেলেনস্কির ঘোষণা, ‘‘আমরা সকলে এখানে। আমাদের সামরিক বাহিনী এখানে। সমাজের নাগরিকরা এখানে। আমরা সবাই এখানে আমাদের দেশ এবং স্বাধীনতাকে রক্ষা করছি। এ ভাবেই করতে থাকব। রক্ষকদের গৌরব, আমাদের গৌরব।’’

সামরিক এবং কূটনৈতিক বিশেষজ্ঞদের একাংশের ধারণা, প্রেসিডেন্সি ভবনের বাইরে দাঁড়িয়ে জেলেনস্কির ওই ভিডিয়ো-বার্তার মূল উদ্দেশ্য রুশ হামলার মুখো কোণঠাসা ইউক্রেন সেনার মনোবল চাঙ্গা করা। তাঁর ওই ভিডিয়ো-বার্তা ইউক্রেন সেনার টুইটারেও প্রকাশ করা হয়েছে।

প্রসঙ্গত, শুক্রবার রাতেও একটি ভিডিয়ো-বার্তায় জেলেনস্কি তাঁর দেশ ছাড়ার সম্ভাবনা খারিজ করে বলেছিলেন, ‘‘রাশিয়ার এক নম্বর লক্ষ্য আমিই। দু’নম্বরে রয়েছে আমার পরিবার। রাশিয়া চায় আমাকে শেষ করে আমার দেশকে রাজনৈতিক ভাবে নিঃস্ব করে দিতে। কিন্তু আমি পালাব না। এখানেই থাকব। যেখানে আমার সেনারা প্রতি মুহূর্তে রাশিয়ার সঙ্গে লড়াই করছে।’’

ডনবাস, বেলারুশ এবং ক্রাইমিয়া থেকে সাঁড়াশি অভিযান চালিয়ে ইতিমধ্যেই কিভের উপকণ্ঠে পৌঁছে গিয়েছে রুশ ফৌজ। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সরাসরি ইউক্রেনের জনতা এবং সে দেশের সেনার কাছে জেলেনস্কি সরকারের বিরুদ্ধে অভ্যুত্থানের আহ্বান জানিয়েছেন। এমনকি, ইউক্রেনের প্রেসিডেন্টের শান্তি আলোচনার প্রস্তাবকেও খারিজ করেছেন তিনি। রুশ সংবাদমাধ্যমের একাংশের দাবি, দ্রুত জেলেনস্কির বাসভবন ঘিরে ফেলে তাঁকে বন্দি করা হবে। এই পরিস্থিতিতে পালিয়ে না গিয়ে ইউক্রেনের জনতার কাছে নতুন দৃষ্টান্ত তৈরি করতে চাইছেন বলে মনে করছে কূটনৈতিক মহলের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE