Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Russia-Ukraine War

কিভের আকাশে রাশিয়ার গুপ্তচর বেলুনের ঝাঁক! কয়েকটিকে গুলি করে নামাল ইউক্রেন সেনা

ইউক্রেনের বিমানবাহিনীর মুখপাত্র ইউরি ইগনট জানান, নজরদারির পাশাপাশি ইউক্রেনের বিমান হামলা প্রতিরোধী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দুর্বল করতেও বেলুনের ঝাঁক পাঠাতে পারে রুশ সেনা।

Russia-Ukraine War: Ukraine shoots down Russian ‘reconnaissance’ balloons in Kyiv

কিভের আকাশে রুশ গুপ্তচর বেলুন। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:২৮
Share: Save:

আমেরিকার পরে এ বার গুপ্তচর বেলুনের হানা ইউক্রেনে। বুধবার সে দেশের রাজধানী কিভের আকাশে একাধিক রুশ গুপ্তচর বেলুন চিহ্নিত করা হয়। দ্রুত একটিকে গুলি করে নামায় ইউক্রেন সেনা। ভলোদিমির জ়েলেনস্কির সরকারের দাবি, চর বেলুনের ঝাঁকে গুলি চালিয়ে গোটা ছয়েককে নামানো হয়েছে।

বুধবার কিভের আকাশে রুশ বেলুনের উপস্থিতি চিহ্নিত করার পরেই সতর্কতামূলক সাইরেন বেজে ওঠে। সাধারণত, বোমারু বিমানের উপস্থিতি বা ক্ষেপণাস্ত্র হামলার ঝুঁকি দেখা গেলে সাইরেন বাজানো হয়। বৃহস্পতিবার সকালে ইউক্রেনের বিমানবাহিনীর মুখপাত্র ইউরি ইগনট জানান, নজরদারির পাশাপাশি, ইউক্রেনের বিমান হামলা প্রতিরোধী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দুর্বল করতেও বেলুনের ঝাঁক পাঠাতে পারে রুশ সেনা।

প্রসঙ্গত, চলতি মাসে আমেরিকার দক্ষিণ ক্যারোলিনা উপকূলের কাছে একটি সন্দেহজনক বেলুনকে গুলি করে নামানো হয়েছিল। সেটি চিনের গুপ্তচর সংস্থা নজরদারির জন্য পাঠিয়েছিল বলে অভিযোগ ওঠে। বেজিংয়ের তরফে অবশ্য নজরদারির অভিযোগ উড়িয়ে দেওয়া হয়। শি জিনপিং সরকার জানায়, আবহাওয়া সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষা এবং বৈজ্ঞানিক কারণে বেলুনটি ব্যবহার করা হচ্ছিল। হাওয়ার গতির সঙ্গে ভারসাম্য বজায় রাখতে না পেরে সেটি আমেরিকার আকাশে ঢুকে পড়ে।

যুদ্ধের বর্ষপূর্তির আগে বাখমুট-সহ ইউক্রেনের একাধিক গুরুত্বপূর্ণ শহর ঘিরে আক্রমণের তীব্রতা বাড়িয়েছে রাশিয়া। মূলত ডনবাস (পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) এলাকায় নিরঙ্কুশ আধিপত্য কায়েম করতেই ভ্লাদিমির পুতিনের সেনার এই সক্রিয়তা বলে পশ্চিমি সংবাদমাধ্যমগুলির দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE