Advertisement
১১ জুন ২০২৪
Russia

Russia-Ukraine War: রাশিয়াকে ‘কোণঠাসা’ করতে দ্রুত অস্ত্র পাঠান, পশ্চিমী দেশগুলিকে আহ্বান জেলেনস্কির

রাশিয়াকে যুদ্ধে প্রতিহত করতে আরও অস্ত্রের প্রয়োজন ইউক্রেনের। এই পরিস্থিতিতে পশ্চিমী দেশগুলির কাছে আরও অস্ত্র পাঠানোর আর্জি জেলেনস্কির।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ০৯:৫৮
Share: Save:

যুদ্ধের ময়দানে রুশ বাহিনীকে রুখতে হলে ইউক্রেনকে আরও ‘শক্তিশালী’ হতে হবে। এজন্য পশ্চিমী দেশগুলি যাতে আরও অস্ত্র পাঠিয়ে কিভের হাত শক্ত করে, মঙ্গলবার সেই আহ্বান জানালেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাঁর কথায়, ইউক্রেনের ভিত যদি সে ভাবে মজবুত না হয়, তাহলে তারা (রাশিয়া) আরও আগ্রাসন চালাবে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের মাটিতে আগ্রাসন শুরু করে পুতিনের সৈন্য দল। তার পর থেকে রুশ বাহিনীকে প্রতিহত করতে চেষ্টার কসুর করছে না কিভ। সম্প্রতি জানা যায়, যুদ্ধ করতে গিয়ে ইউক্রেনের ভাঁড়ারে যে পরিমাণ সাবেক সোভিয়েত ও পরবর্তীকালে রাশিয়ার তৈরি অস্ত্রের সম্ভার ছিল, তা ফুরোচ্ছে। এই অবস্থায় পশ্চিমী দেশগুলির থেকে অস্ত্র-সাহায্য চেয়েছে জেলেনস্কির দেশ।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিস্থিতি নজরে রাখছে পশ্চিমী দেশগুলি। তাদের মতে, ইউক্রেনের পূর্ব প্রান্তে ‘সুবিধাজনক’ অবস্থায় রয়েছে মস্কো। কিন্তু যেভাবে ইউক্রেনে আক্রমণের ধারা বজায় রেখেছে রুশ সেনাবাহিনী, তাতে আগামীতে যুদ্ধের ভয়াবহতা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই প্রেক্ষাপটে জেলেনস্কির বক্তব্য, ‘‘আমরা ওদের (রাশিয়া) কাছে আমাদের শক্তি প্রদর্শন করেছি। যদি ইউক্রেনের ‘মিত্র’ পক্ষগুলি রাশিয়াকে ‘কোণঠাসা’ করতে চায়, তাহলে যেন দ্রুত অস্ত্র পাঠানো হয়’’।

পশ্চিমী দেশগুলির আশঙ্কা, ইউক্রেনে ক্রমবর্ধমান সাফল্য পেতে পারে রাশিয়া। যুদ্ধ-পরিস্থিতি বহু বছর ধরেও চলতে পারে। যার জেরে বিপুল সংখ্যক মানুষের প্রাণহানি হতে পারে। এর জেরে বিশ্বের অর্থনীতিতে প্রভাব পড়তে পারে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE