Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Russia

Ukraine Russia conflict: পুতিনকে সমর্থন করলে ফল ভুগতে হবে বেলারুশকে, হুঁশিয়ারি দিল আমেরিকা

ইউক্রেনে রুশ ফৌজের হামলার ঘাঁটি হয়েছিল বেলারুশ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শান্তি আলোচনায় বসতে চেয়েছিলেন, বেলারুশেই।

ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসানে রাশিয়াকে সমর্থন নিয়ে বেলারুশকে সতর্ক করল আমেরিকা।

ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসানে রাশিয়াকে সমর্থন নিয়ে বেলারুশকে সতর্ক করল আমেরিকা।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি, কিভ শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ১৩:১৬
Share: Save:

খুব হুঁশিয়ার! বেলারুশকে বলল আমেরিকা। পূর্ব ইউরোপের এই দেশটিকে ওয়াশিংটনের বার্তা—ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসনে যদি এখনও তারা রাশিয়াকেই সমর্থন করতে থাকে তবে সেই সিদ্ধান্তের খেসারত দিতে হবে দেশের সরকারকে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বেলারুশ যে অবস্থান নিয়েছে, তার প্রসঙ্গ টেনেই এই হুঁশিয়ারি, প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো সরাসরিই সতর্ক করেছে বাইডেন প্রশান।

ইউক্রেনে রুশ ফৌজের হামলার ঘাঁটি হয়েছিল বেলারুশ। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শান্তি আলোচনায় বসতে চেয়েছিলেন, বেলারুশেই। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি আপত্তি করলেও তাতে আমল দেওয়া হয়নি। এমনকি, ইউক্রেন লাগোয়া রাশিয়ার সমর্থক এই দেশটি সোমবার নিজের অ-পরমাণু অবস্থানও বেমালুম বদলে ফেলেছে। কেন? যাতে রাশিয়া তার পারমাণবিক অস্ত্র শস্ত্র বেলারুশে এনে রাখতে পারে (এবং সম্ভবত ইউক্রেনে আঘাতও হানতে পারে)।

বেলারুশের এই পুতিন সমর্থন প্রকাশ্যে ‘মাত্রাছাড়া’ বলে মন্তব্য না করলেও বাইডেন প্রশাসন আকারে ইঙ্গিতে বুঝিয়ে দিয়েছে বিষয়টি আদতে সেই জায়গাতেই পৌঁছেছে। তাই এ ব্যাপারে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেন্ককে সাবধান করে আমেরিকা জানিয়ে দিল, লুকাশেঙ্কো যদি ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনে এ ভাবে মদত দিতে থাকে তবে বেলারুশকে তার গুণগার দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE