Advertisement
০৭ মে ২০২৪
Russia

Ukraine Russia conflict: যুদ্ধের শাস্তি! কার্ডে লেনদেনের দুই সংস্থা পরিষেবা বন্ধ করল রাশিয়ায়, মস্কো নির্বিকার

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি আমেরিকার দুই কার্ড লেনদেন সংস্থাকে রাশিয়ায় পরিষেবা বন্ধ করার অনুরোধ করেছিলেন। কিন্তু কেন?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ০৬ মার্চ ২০২২ ১৭:৫০
Share: Save:

রাশিয়াকে যুদ্ধের আরও কড়া শাস্তি দিতে মরিয়া আমেরিকা। অর্থনৈতিক নানা অনুমোদন এবং সুযোগ সুবিধা আগেই কেড়ে নেওয়া হয়েছে মস্কোর কাছ থেকে। এ বার আমেরিকার দুই কার্ডে লেনদেন সংক্রান্ত সংস্থা মাস্টার কার্ড এবং ভিসা তাদের পরিষেবা বন্ধ করার কথা ঘোষণা করল রাশিয়ায়। কার্ডে অর্থ লেনদেন সংক্রান্ত সবচেয়ে বৃহৎ আমেরিকার ওই দুই সংস্থা। বিশ্বের প্রায় সমস্ত দেশেই চালু রয়েছে এদের পরিষেবা। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের অনুমান, রাশিয়ায় সংস্থা দু’টির পরিষেবা বন্ধ করার সিদ্ধান্তে অসুবিধার সম্মুখীন হবেন রাশিয়ানরা। যদিও রাশিয়ার দাবি, এমন হওয়ার সুযোগ কম।

রাশিয়ায় মাস্টার এবং ভিসা কার্ড পরিষেবা বন্ধ করার অর্থ, রাশিয়ায় এখন যত মাস্টার বা ভিসা কার্ড রয়েছে, আর তা কাজ করবে না। অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, যুদ্ধ পরিস্থিতিতে এমনিতেই আর্থিক সমস্যার মধ্যে দিয়ে চলেছে রাশিয়া। দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের ৬৪ হাজার কোটি ডলারের সম্পদ ইতিমধ্যেই অব্যবহার্য হয়ে গিয়েছে। এই অবস্থায় বিদেশ থেকে আমদানি বা রফতানির ক্ষেত্রেও সমস্যা বাড়তে চলেছে দেশটির।

সোমবারই ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি এবং ইউক্রেনের সেন্ট্রাল ব্যাঙ্ক আমেরিকার দুই কার্ড লেনদেন সংস্থাকে রাশিয়ায় পরিষেবা বন্ধ করার অনুরোধ করেছিলেন। ইতিমধ্যে অনলাইন লেনদেন সংক্রান্ত বহু সংস্থাও নিজেদের পরিষেবা বন্ধ করে দিয়েছে রাশিয়ায়। জেলেনস্কি ওই অনুরোধ করেছিলেন যাতে রাশিয়ার ব্যাঙ্কগুলির উপর নগদ অর্থের চাপ তৈরি হয়।

যদিও রাশিয়ার সরকারি নিয়ন্ত্রণাধীন সবচেয়ে বড় আর্থিক সংস্থা জবেরো ব্যাঙ্কের দাবি, আমেরিকার দুই সংস্থা কার্ড লেনদেনের পরিষেবা বন্ধ করলেও দেশের মধ্যে লেনদেনে অসুবিধায় পড়বে না রাশিয়া। কেন না, রাশিয়ায় নগদহীন আর্থিক লেনদেনের নিজস্ব ব্যবস্থা রয়েছে। যেখানে বিভ্রাট তৈরি করার ক্ষমতা নেই মাস্টার কার্ড বা ভিসার। যদিও বিদেশি লেনদেনের বিষয়ে কিছু জানায়নি জবেরো ব্যাঙ্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE