Advertisement
০৫ মে ২০২৪
Russia-Ukraine War

ইউক্রেন যুদ্ধের বিরোধী প্রচারের ‘অপরাধে’ ২৫ বছরের জেল রাশিয়ার মানবাধিকার কর্মীর

ব্রিটিশ বংশোদ্ভূত রুশ মানবাধিকার আন্দোলনের নেতা তথা প্রাক্তন সাংবাদিক ৪১ বছরের মুরজার পরিচিতি ‘পুতিনের কট্টর সমালোচক’ হিসাবে।

Russia-Ukraine War: Vladimir Kara-Murza, opposition figure of Russia jailed for 25 years

ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে পুতিন-বিরোধিতার ‘অপরাধে’ অনেককেই গ্রেফতার করা হয়েছে। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ২২:৪০
Share: Save:

ইউক্রেনে রুশ সেনার অভিযানের বিরোধিতায় ধারাবাহিক ভাবে নেটমাধ্যমে প্রচার চালাচ্ছিলেন তিনি। সমালোচনা করছিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আগ্রাসী আচরণের। সেই ‘অপরাধে’ সোমবার রুশ রাজনীতিক তথা মানবাধিকার আন্দোলনের কর্মী ভ্লাদিমির কারা-মুরজাকে ২৫ বছরের জেলের সাজা দিল মস্কোর একটি আদালত।

ব্রিটিশ বংশোদ্ভূত রুশ মানবাধিকার আন্দোলনের নেতা তথা প্রাক্তন সাংবাদিক ৪১ বছরের মুরজার পরিচিতি ‘পুতিনের কট্টর সমালোচক’ হিসাবে। ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে পুতিন-বিরোধিতার ‘অপরাধে’ অনেককেই গ্রেফতার করা হয়েছে। অনেকের সাজা হয়েছে। আবার অনেকে ভয়ে রাশিয়া ছাড়তে বাধ্য হয়েছেন। রাশিয়া সরকারের ‘শেষ শিকার’ হলেন মুরজা।

মস্কোর আদালতে অবশ্য দোষ স্বীকার করেননি তিনি। বরং সমালোচনা করেছেন যুদ্ধ পরিস্থিতিতে আইন বদল করে মানবাধিকার লঙ্ঘনের। মুরজা সোমবার বলেন, ‘‘আমি এর জন্য অনুতপ্ত নই, বরং গর্বিত।’’ প্রসঙ্গত, ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর পরে পুতিন সরকার নতুন আইন জারি করে জানিয়েছিল, কেউ সেনাবাহিনীর মানহানি করলে ১৫ বছর পর্যন্ত জেল হতে পারে। রাষ্ট্রের সমালোচনার সাজা আরও বেশি। সে দেশে ধারাবাহিক ভাবে সমাজমাধ্যমের উপর নজরদারি চালিয়ে যুদ্ধবিরোধীদের চিহ্নিত করা হচ্ছে বলে অভিযোগ রুশ মানবাধিকার সংগঠনগুলির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE