Advertisement
২৫ জুলাই ২০২৪
Ajit Doval

ইউক্রেন যুদ্ধের আবহে ভারতে সফরে রুশ উপপ্রধানমন্ত্রী ডেনিস, বৈঠক অজিত ডোভালের সঙ্গে

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা করেছিলেন পুতিন। এপ্রিলে ভারত সফরে এসেছিলেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। তার পর আবার কোনও রুশ মন্ত্রী দিল্লি এলেন।

National Security Advisor Ajit Doval met with Russian Deputy Prime Minister and Minister of Trade and Industry Denis Manturov in Delhi

রুশ উপপ্রধানমন্ত্রী ডেনিস এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ডোভাল। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১৯:২৬
Share: Save:

ইউক্রেন যুদ্ধের আবহেই ভারত সফরে এসে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে বৈঠক করলেন রুশ উপপ্রধানমন্ত্রী ডেনিস মন্তুরভ। সোমবার দু’জনের বৈঠকে সুরক্ষা সংক্রান্ত কৌশলগত সহযোগিতার বিষয়ে আলোচনা হয়েছে বলে সরকারি সূত্রের খবর।

মঙ্গলবার, দু’দিনের ভারত সফরের দ্বিতীয় তথা শেষ দিনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকারের শিল্প ও বাণিজ্য দফতরের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ডেনিস বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করতে পারেন বলে জানানো হয়েছে। প্রসঙ্গত, আন্তর্জাতিক বাণিজ্য সংক্রান্ত একটি আলোচনায় অংশ নিতে দিল্লি এসেছেন রুশ উপপ্রধানমন্ত্রী।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযানের ঘোষণা করেছিলেন। এর পর গত এপ্রিলে ভারত সফরে এসেছিলেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। মস্কো জানিয়েছিল, পরিস্থিতি সম্পর্কে নয়াদিল্লিকে অবহিত করতেই ছিল সে সফর। প্রসঙ্গত, আমেরিকা-সহ পশ্চিমি দুনিয়ার চাপের মুখেও রাষ্ট্রপুঞ্জে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি ভারত। পাশাপাশি, নিষেধাজ্ঞা উপেক্ষা করে রাশিয়া থেকে তেল কেনাও চালিয়ে যাচ্ছে। এর আগে গত অগস্টে রাশিয়া সফরে গিয়ে ডেনিনের সঙ্গে বৈঠক করেছিলেন ডোভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE