Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Russia

Russia-Ukraine War: যুদ্ধ থামানোর জন্য ইতিবাচক আলোচনার ইচ্ছা জেলেনস্কির নেই, অভিযোগ পুতিনের

এরই মধ্যে দক্ষিণ ইউক্রেনের বন্দর শহর মারিউপোলের আঝবস্তাল ইস্পাত কারখানা এলাকায় নতুন করে রুশ এবং ইউক্রেন সেনার সংঘর্ষের খবর মিলেছে।

জেলেনস্কি এবং পুতিন।

জেলেনস্কি এবং পুতিন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ০৩ মে ২০২২ ২২:১৯
Share: Save:

যুদ্ধ জারি থাকার জন্য এ বার ইউক্রেনকে দুষলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার তিনি অভিযোগ করেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সরকার যুদ্ধ বন্ধ করার জন্য ইতিবাচক আলোচনায় আগ্রহী নয়! ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁর সঙ্গে আলোচনায় এই অভিযোগ তুলে পুতিন বলেন, ‘‘যুদ্ধ থামাতে হলে পশ্চিমী দুনিয়াকে আগে ইউক্রেনকে সামরিক মদত দেওয়া বন্ধ করতে হবে।’’

ইউক্রেন যুদ্ধের ৬৯তম দিনে পুতিনের এই মন্তব্য ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছে কূটনৈতিক মহল। ঘটনাচক্রে, সোমবারই কৃষ্ণসাগরে রাশিয়ার দখলে থাকা স্নেক আইল্যান্ডে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইউক্রেন সেনা। রুশ নৌবাহিনীর দু’টি জলযান ডুবে যায়। আমেরিকা থেকে নতুন করে অত্যাধুনিক এম-৭৭৭ হাউইৎজার, জ্যাভলিন ক্ষেপণাস্ত্র-সহ নানা অস্ত্র এবং সামরিক সরঞ্জাম ইউক্রেনে পৌঁছেছে বলেও পশ্চিমী সংবাদমাধ্যমে জানানো হয়।

এরই মধ্যে দক্ষিণ ইউক্রেনের বন্দর শহর মারিয়ুপোলের আঝবস্তাল ইস্পাত কারখানা এলাকায় নতুন করে রুশ এবং ইউক্রেন সেনার সংঘর্ষের খবর মিলেছে। এপ্রিলের তৃতীয় সপ্তাহে মারিয়ুপোলের দখল নিয়েছিল রুশ সেনা। ১০ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত আঝভস্তল কারখানার নীচে বাঙ্কারে আশ্রয় নেওয়া বহু অসামরিক নাগরিককে রাষ্ট্রপুঞ্জ এবং রেড ক্রসের উদ্ধারকারী দল সম্প্রতি উদ্ধার করে। মঙ্গলবার উত্তরের খারকিভ এবং পূর্বের ডনবাস (ইউক্রেনের ডোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) অঞ্চলেও সংঘর্ষে দু’তরফে একাধিক প্রাণহানির ঘটনা ঘটেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE