Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Russia Ukraine War

হামলা চালাতে ক্ষেপণাস্ত্রের পাশাপাশি ইরানের ড্রোন ব্যবহার করছে রাশিয়া, অভিযোগ জ়েলেনস্কির

রুশ প্রেসিডেন্ট প্রেসিডেন্ট পুতিন শনিবার ইউক্রেন যুদ্ধের দায়িত্ব স্থলসেনার পরিবর্তে বিমানবাহিনীর প্রধান সের্গেই সুরোভিকিনকে দিয়েছিলেন। তার পর আকাশপথে রুশ হানাদারি বেড়েছে।

রাশিয়ার বিরুদ্ধে নয়া অভিযোগ জ়েলেনস্কির।

রাশিয়ার বিরুদ্ধে নয়া অভিযোগ জ়েলেনস্কির। গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২২ ২০:১২
Share: Save:

ক্ষেপণাস্ত্রের পাশাপাশি ইউক্রেনের বিভিন্ন শহরে আকাশপথে হামলা চালাতে ব্যবহার করা হচ্ছে ইরানে তৈরি ড্রোন। সোমবার এই অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। ইরানের সঙ্গে দীর্ঘ দিন ধরেই মস্কোর সামরিক সহযোগিতা রয়েছে। তবে এই প্রথম সরাসরি, রুশ হামলায় তেহরানের প্রত্যক্ষ মদতের অভিযোগ উঠল।

রাজধানী কিভ, শিল্পশহর লেভিভ, পরমাণু বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র জ়াপোরিজিয়া লাগোয়া উপনগরী-সহ ইউক্রেনের বিভিন্ন ঘনবসতিপূর্ণ এলাকায় সোমবার অন্তত ৭৫টি হামলা হয়েছে আকাশপথে। এর ফলে প্রাণহানির পাশাপাশি বিপুল পরিমাণে পরিকাঠামো ধ্বংস হয়েছে বলে জ়েলেনস্কি সরকারের অভিযোগ। জ়েলেনস্কির দাবি, ইউক্রেনকে নিশ্চিহ্ন করে দিতেই এই ‘অশুভ হামলা’ রাশিয়ার।

রুশ প্রেসিডেন্ট প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকার শনিবার ইউক্রেন যুদ্ধের দায়িত্ব স্থলসেনার পরিবর্তে বিমানবাহিনীর প্রধান সের্গেই সুরোভিকিনকে দিয়েছিল। তার পর থেকেই আকাশপথে রুশ হানাদারি কয়েকগুণ বেড়েছে। গত সপ্তাহে রুশ বায়ুসেনা ইউক্রেন যুদ্ধে তাদের আধুনিকতম যুদ্ধবিমান সুখোই-৩৫এস ব্যবহার শুরু করেছে। পঞ্চম প্রজন্মের এই যুদ্ধবিমান নিখুঁত লক্ষ্যে হামলা চালানোর পাশাপাশি শত্রুপক্ষের রাডারের নজরদারিও অনেকাংশে ফাঁকি দিতে পারে বলে রুশ প্রতিরক্ষা মন্ত্রকের দাবি।

এরই পাশাপাশি, রাশিয়ার নয়া ‘জ়ারকন হাইপারসনিক ক্রুজ় ক্ষেপণাস্ত্র’ ইউক্রেন যুদ্ধে ব্যবহার শুরু হয়েছে বলে পশ্চিমী কয়েকটি সংবাদমাধ্যমের দাবি। শব্দের চেয়ে পাঁচ গুণ বেশি গতিসম্পন্ন এই ক্ষেপণাস্ত্র হাজার কিলোমিটার দূরের নিশানায় আঘাত হানতে সক্ষম। গত সপ্তাহে ইউক্রেন সেনা রাশিয়ার সঙ্গে অধিকৃত ক্রাইমিয়ার সংযোগরক্ষাকারী একটি সেতু বিস্ফোরণে উড়িয়ে দিয়েছিল বলে অভিযোগ। ওই সেতুর মাধ্যমে দক্ষিণ ইউক্রেনের খেরসনে মোতায়েন রুশ ফৌজকে অস্ত্র ও রসদ সরবরাহ করা হত। এরই ‘প্রতিশোধ নিতে’ ইউক্রেনের অসমারিক এলাকাগুলিতে রুশ সেনা হামলা চালাচ্ছে বলে মনে করছেন সামরিক পর্যবেক্ষকদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE