Advertisement
০৩ মে ২০২৪
Succesful Missile Tested by Russia

ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা রাশিয়ার

রুশ মন্ত্রালয়ের তরফে জানানো হয়েছে, রবিবার ‘বুলাভা’ নামে ১২ মিটার লম্বা একটি ক্ষেপণাস্ত্র সফল ভাবে পরীক্ষা করেছে তারা।

ভ্লাদিমির পুতিন।

ভ্লাদিমির পুতিন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ০৮:৪১
Share: Save:

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ এবং গাজ়ায় ইজ়রায়েলি হামলার মাঝেই সফল ভাবে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার কথা জানাল রাশিয়া। ১৯৯৬ সালে পরমাণু অস্ত্রের পরীক্ষার উপরে নিষেধাজ্ঞা জারি করে যে চুক্তি স্বাক্ষরিত হয়েছিল, সেটির প্রতি সমর্থন প্রত্যাহার করে গত সপ্তাহেই একটি আইন পাশ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার পরেই গত কাল এই পরীক্ষার কথা জানাল মস্কো।


রুশ মন্ত্রালয়ের তরফে জানানো হয়েছে, রবিবার ‘বুলাভা’ নামে ১২ মিটার লম্বা একটি ক্ষেপণাস্ত্র সফল ভাবে পরীক্ষা করেছে তারা। বুলাভার বিশেষত্ব হল, ডুবোজাহাজ থেকে পরমাণু অস্ত্রবহনেও সক্ষম এই ক্ষেপণাস্ত্রটি। ডুবোজাহাজ ‘ইম্পেরেটর অ্যালেকজ়ান্ডার-৩’ নামে একটি ডুবোজাহাজ থেকে রবিবার ছোড়া হয় ক্ষেপণাস্ত্রটি। কোথা থেকে এই পরীক্ষা চালানো হয়েছে, তা নির্দিষ্ট ভাবে না জানানো হলেও জানা গিয়েছে, রাশিয়ার উত্তর উপকূলে থাকা শ্বেত সাগর থেকে এই পরীক্ষা চালানো হয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রালয়ের তরফে পরে জানানো হয়, তাদের এই পরীক্ষা সফল হয়েছে। রাশিয়ার পূর্বে অবস্থিত কামচাটকা উপদ্বীপে সেটির নির্ধারিত লক্ষ্যে গিয়ে ক্ষেপণাস্ত্রটি পড়েছিল বলে জানায় তারা।

প্রসঙ্গত, এ দিন ইউক্রেনের সেনা জানিয়েছে, গত শুক্রবার জাপোরিঝিয়ায় হওয়া একটি অনুষ্ঠানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল রাশিয়া। সে হামলায় মৃত্যু হয়েছে ১৯
জন সেনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vladimir Putin Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE