Advertisement
০২ মার্চ ২০২৪
Russia-Ukraine War

ইউক্রেনে নতুন উদ্যমে ড্রোন হামলা রাশিয়ার, নিশানায় রাজধানী কিভ এবং বন্দরনগরী ওডেসা

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সরকার জানিয়েছে, রুশ ড্রোনের হামলায় ওডেসা বন্দরের অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

An image of Drone

ড্রোন হামলায় ফের ‘জ্বলে উঠল’ ইউক্রেনের রাজধানী কিভ। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কিভ শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ২৩:০২
Share: Save:

রুশ সেনার ড্রোন হামলায় ফের ‘জ্বলে উঠল’ ইউক্রেনের রাজধানী কিভ এবং বন্দরনগরী ওডেসা। মঙ্গলবার রাত থেকে দফায় দফায় ইউক্রেনের ওই দুই শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সেনা। বুধবারও দিনভর কিভ এবং ওডেসার বিভিন্ন প্রান্ত থেকে ভেসে এসেছে বিস্ফোরণের শব্দ।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কির সরকার জানিয়েছে, রুশ ড্রোনের হামলায় ওডেসা বন্দরের অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানকার আঞ্চলিক গভর্নর ওলেগ কিপার বলেন, ‘‘বন্দরের পরিকাঠামোর ক্ষতি হলেও কেউ হতাহত হননি।’’ ইউক্রেন সেনার দাবি, ইরানে তৈরি শাহিদ-১৩৬ ড্রোন ব্যবহার করে আজ়ভ সাগর থেকে কৃষ্ণসাগর হয়ে ওডেসা অঞ্চলে হামলা চালিয়েছে রুশ সেনা।

কিভের প্রশাসনিক প্রধান সেরগি পোপকো বলেন, ‘‘রাজধানী লক্ষ্য করে বিভিন্ন দিক থেকে এক যোগে বহু ড্রোনের হামলা হয়েছে। ১০টির বেশি ড্রোন আকাশে চিহ্নিত করে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা বাহিনী সেগুলি গুলি করে ধ্বংস করেছে।’’ তবে বেশ কয়েকটি ড্রোন কিভে আছড়ে পড়ে ক্ষয়ক্ষতি ঘটিয়েছে বলে জানান তিনি। অন্য দিকে, ডনবাস (পূর্ব ইউক্রেনের ডনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলকে একত্রে এই নামে ডাকা হয়) এলাকাতেও রুশ ফৌজ আক্রমণের তীব্রতা বা়ড়িয়েছে বলে বুধবার কয়েকটি পশ্চিমী সংবাদমাধ্যম দাবি করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE