Advertisement
২২ জুলাই ২০২৪
vietnam

ভিয়েতনামের সঙ্গে পরমাণু বিদ্যুৎ সহযোগিতার পথে রাশিয়া, পুতিনের পদক্ষেপ ঘিরে শুরু নতুন জল্পনা

গত সপ্তাহে ভিয়েতনাম সফরে গিয়ে সে দেশের প্রধানমন্ত্রী ফাম মিন চিনকে পুতিন ওই প্রস্তাব দিয়েছেন বলে শনিবার জানিয়েছে মস্কো।

Russian President Vladimir Putin offers to help Vietnam develop nuclear energy

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১৭:৫৯
Share: Save:

পরমাণু বিদ্যুৎকেন্দ্র গড়তে ভিয়েতনামকে প্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তার প্রস্তাব দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত সপ্তাহে ভিয়েতনাম সফরে গিয়ে সে দেশের প্রধানমন্ত্রী ফাম মিন চিনকে তিনি ওই প্রস্তাব দিয়েছেন বলে শনিবার জানিয়েছে মস্কো।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত পরমাণু শক্তি করপোরেশন (রোসাটম)-এর প্রধান অ্যালেক্সি লিখাচেভ সোমবার সে দেশের সরকারি সংবাদ সংস্থা আরআইএ-কে বলেন, ‘‘পরমাণু বিদ্যুৎকেন্দ্র গড়তে ভিয়েতনামকে কী কী সহযোগিতা দেওয়া হতে পারে, সে বিষয়ে দ্বিপাক্ষিক বৈঠকে বিস্তারিত জানিয়েছি।’’ ঘটনাচক্রে, ভিয়েতনামে পুতিনের সফরসঙ্গী ছিলেন লিখাচেভ।

লিখাচেভ জানিয়েছেন, স্থল এবং ভাসমান কম ক্ষমতাসম্পন্ন পরমাণুকেন্দ্র গড়তে হ্যানয়কে সহায়তা করবে মস্কো। গত সপ্তাহে উত্তর কোরিয়া এবং ভিয়েতনাম সফরে গিয়েছিলেন পুতিন। উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উনের সঙ্গে দ্বিপাক্ষিক কৌশলগত সার্বিক অংশীদারি চুক্তি সই করেন রুশ প্রেসিডেন্ট। সামরিক কৌশলগত সহযোগিতা তার অন্যতম অঙ্গ। এই পরিস্থিতিতে ভিয়েতনামকে পরমাণু সহযোগিতার জন্য পুতিনের প্রস্তাব ঘিরে শুরু হয়েছে জল্পনা।

প্রসঙ্গত, দক্ষিণ-পূর্ব এশিয়ার সমাজতান্ত্রিক রাষ্ট্র ভিয়েতনামে কোনও পরমাণু বিদ্যুৎকেন্দ্র নেই। তবে প্রায় এক দশক আগে ভিয়েতনাম সরকার দু’টি পরমাণু চুল্লি (রিঅ্যাক্টর) নির্মাণের পরিকল্পনা করেছিল। প্রয়োজনীয় আর্থিক ও প্রযুক্তিগত অপ্রতুলতা জটিলতা এবং জাপানের ফুকুশিমা পরমাণুকেন্দ্রে বিপর্যয়ের পরিপ্রেক্ষিতে সেই পরিকল্পনা থেকে ২০১৬ সালে সরে এসেছিল তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE