Advertisement
০৬ মে ২০২৪
Vladimir Putin

গ্রেফতারি এড়াতে আফ্রিকা যাবেন না রুশ প্রেসিডেন্ট

ইউক্রেনে যুদ্ধাপরাধ, গণহত্যা ও শিশুদের জোর করে স্থানান্তরিত করার অভিযোগে পুতিনের বিরুদ্ধে মামলা করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

Vladimir Putin.

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ০৭:০৬
Share: Save:

ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকা যাবেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গ্রেফতারি এড়াতেই এই সিদ্ধান্ত। ইউক্রেনে যুদ্ধাপরাধ, গণহত্যা ও শিশুদের জোর করে স্থানান্তরিত করার অভিযোগে পুতিনের বিরুদ্ধে মামলা করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা জানিয়েছেন, তাঁরা আইসিসি-র সদস্য দেশ। ফলে সে দেশে পা রাখলেই গ্রেফতার করতে হবে পুতিনকে। গত কাল তিনি রুশ প্রেসিডেন্টকে জোহানেসবার্গে না আসার অনুরোধ জানান। এর পরেই আজ রাশিয়া জানিয়েছে, ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকায় যাচ্ছেন না পুতিন। তাঁর স্থান পূরণ করবেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। প্রাথমিক ভাবে শোনা গিয়েছিল, দক্ষিণ আফ্রিকা আইসিসি চুক্তিভঙ্গ করবে। পুতিনকে তারা গ্রেফতার করবে না। কিন্তু সম্প্রতি সে দেশের বিরোধী দলগুলি, মানবাধিকার সংগঠনগুলি এ বিষয়ে সরব হয়। তারা দাবি জানায়, পুতিন দক্ষিণ আফ্রিকায় প্রবেশ করলে তাঁকে গ্রেফতার করতেই হবে। রাষ্ট্রপুঞ্জের বার্ষিক আলোচনা মঞ্চে ইউক্রেনে শান্তি ফেরানো নিয়ে সরব হল ভারত। রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী দূত রুচিরা কম্বৌজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যুদ্ধ বন্ধের আহ্বান সম্পর্কিত মন্তব্যটিকে তুলে ধরেন। তিনি জানিয়েছেন, ভারত শান্তির জন্য মধ্যস্থতা করতেসবসময় প্রস্তুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vladimir Putin Russia South Africa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE