Advertisement
১১ মে ২০২৪
Russia-Ukraine Conflict

Ukraine-Russia Conflict: ইউক্রেন-রাশিয়া দ্বন্দ্বের প্রভাব পড়বে নয়াদিল্লির সঙ্গে সম্পর্কেও, জানিয়ে দিল ক্রেমলিন

তবে নয়াদিল্লির বিরুদ্ধে ঠিক কী কী নিষেধাজ্ঞা চাপানো হবে, তা স্পষ্ট করে বলেননি ভারতে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত ডেনিস অ্যালপভ।

ভারতে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত ডেনিস অ্যালপভ

ভারতে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত ডেনিস অ্যালপভ

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ২১:১৫
Share: Save:

ইউক্রেন-রাশিয়া দ্বন্দ্বের প্রভাব গোটা বিশ্বের উপরেই পড়বে। ভারতও বাদ যাবে না। নয়াদিল্লিকে এ ভাবেই হঁশিয়ারি দিল মস্কো। তবে নয়াদিল্লির বিরুদ্ধে ঠিক কী কী নিষেধাজ্ঞা চাপানো হবে, তা স্পষ্ট করে বলেননি ভারতে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত ডেনিস অ্যালপভ।

শনিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে অ্যালপভ বলেন, ‘‘ক্রেমলিনের সঙ্গে ইউক্রেনের দ্বন্দ্বের প্রভাব গোটা বিশ্বের উপরেই পড়বে। ওই তালিকায় ভারতও রয়েছে। তবে কেমন প্রভাব পড়বে, তা এখনই বলতে পারছি না। লেনদেন এবং অর্থনৈতিক সহযোগিতা সংক্রান্ত বিষয়ে দুই দেশের মধ্যে সম্পর্কে এর প্রভাব পড়তে পারে।’’

পাশাপাশি অ্যালপভ জানান, উত্তর-পূর্ব ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারই এখন মস্কোর লক্ষ্য। কিন্তু ওই সব এলাকায় লাগাতার গোলা বর্ষণ চলতে থাকায় উদ্ধারকার্য ব্যাহত হচ্ছে। তিনি বলেন, ‘‘উত্তর-পূর্ব ইউক্রেনের বিভিন্ন এলাকায় লড়াই জারি থাকায় রাশিয়া থেকে পাঠানো বিশেষ দল সেখানে পৌঁছতে পারছে না। এর ফলে ভারতীয়দেরও উদ্ধার করা যাচ্ছে না। যেখানে যুদ্ধ হচ্ছে না, ভারতীয়দের সেখানে পৌঁছতে হবে। তা হলেই তাঁদের উদ্ধার করা সম্ভব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE