Advertisement
৩০ এপ্রিল ২০২৪
SAARC Meet

SAARC-Taliban: সার্কে তালিবানকে চাইল পাকিস্তান, ভারত-সহ বাকিদের প্রতিবাদে ভেস্তেই গেল বৈঠক

চলতি বছর নেপাল ছিল সার্ক-এর বৈঠকের আয়োজক দেশ। সূত্রের খবর, বেশির ভাগ দেশ চেয়েছিল চলতি বছর বৈঠকে আফগানিস্তানের আসনটি খালি থাকুক।

সার্কে তালিবানকে চেয়েছিল ইমরান সরকার

সার্কে তালিবানকে চেয়েছিল ইমরান সরকার ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ০৯:৫০
Share: Save:

সার্ক (দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা)-এর বৈঠকে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করুক তালিবান, এমনটাই দাবি করেছিল পাকিস্তান। কিন্তু সেই দাবি মানতে চায়নি ভারত-সহ সংস্থার অন্তর্গত অন্যান্য দেশ। তার ফলে ভেস্তে গেল সার্ক-এর বৈঠক। আগামী শনিবার থেকে নিউইয়র্কে এই বৈঠক হওয়ার কথা ছিল।
আফগানিস্তানের দখল নেওয়ার পরে তালিবান সরকার তৈরি করলেও ভারত সেই সরকারকে স্বীকৃতি দেয়নি। গত সপ্তাহেই সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, তালিবান সরকারে কোনও মহিলা প্রতিনিধি নেই। তারা জনতার দ্বারা নির্বাচিত নয়। তাই তালিবান সরকারকে স্বীকৃতি দেওয়ার আগে সব দেশের ভাল করে চিন্তা-ভাবনা করা উচিত।

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার বৈঠকের পরেই প্রতি বছর সার্ক-এর বৈঠক হয়। সার্ক-এ অন্তর্ভুক্ত দেশ গুলি হল ভারত, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান, মলদ্বীপ ও আফগানিস্তান। চলতি বছর নেপাল ছিল বৈঠকের আয়োজক দেশ। সূত্রের খবর, বেশির ভাগ দেশ চেয়েছিল চলতি বছর বৈঠকে আফগানিস্তানের আসনটি খালি থাকুক। কিন্তু তাতে আবার পাকিস্তান রাজি হয়নি। ফলে শেষ পর্যন্ত বৈঠক ভেস্তে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SAARC Meet Taliban 2.0 pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE