Advertisement
০২ মার্চ ২০২৪

লিমুজিন থেকে লিফট, ৪৫৯ টনের লটবহর নিয়ে বিদেশ সফরে সৌদি রাজা

রাজা যাচ্ছেন সফরে, সঙ্গে যাবে কে? সৌদি আরবের রাজা সলমন বিন আব্দুল আজিজ আল-সৌদের ক্ষেত্রে প্রশ্নটি হবে সঙ্গে যাবে ‘কী?’ উত্তর ৪৫৯ টনের লটবহর! কালা থেকে ন’দিনের ইন্দোনেশিয়া সফরে যাচ্ছেন সলমন।

নিজস্ব প্রতিবেদন
রিয়াধ শেষ আপডেট: ০১ মার্চ ২০১৭ ০৩:২৩
Share: Save:

রাজা যাচ্ছেন সফরে, সঙ্গে যাবে কে?

সৌদি আরবের রাজা সলমন বিন আব্দুল আজিজ আল-সৌদের ক্ষেত্রে প্রশ্নটি হবে সঙ্গে যাবে ‘কী?’

উত্তর ৪৫৯ টনের লটবহর!

কালা থেকে ন’দিনের ইন্দোনেশিয়া সফরে যাচ্ছেন সলমন। ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যম সূত্রের খবর, হ্যাঁ, এই সফরে রাজামাশাইয়ের সঙ্গে যে পরিমাণ মালপত্র যাবে, তার ওজন হবে ৪৫৯ টন! থাকবে দু’টি মার্সিডিজ বেন্‌জ এস ৬০০ লিমুজিন এবং দু’টি বৈদ্যুতিন লিফ্‌ট! এই বিপুল মালপত্র সামলানোর দায়িত্ব দেওয়া হয়েছে বিমান পরিবহণ সংস্থা পিটি জেএএস-কে। সংস্থার কর্তা আদজি গুনাওয়ান জানান, সৌদির রাজার মালপত্র দেখভালের জন্যই নিয়োগ করা হয়েছে ৫৭২ জন কর্মীকে।

রাজামশাইয়ের সঙ্গে লোকলস্কর যাবেন ১,৫০০ জন। তাঁদের মধ্যে ১০ জন মন্ত্রী, ২৫ জন রাজকুমার এবং ১০০ জন নিরাপত্তারক্ষী।

এক্কেবারে বাদশাহি সফর!

গত ৪৬ বছরে এই প্রথম কোনও সৌদির রাজা ইন্দোনেশিয়া সফরে যাচ্ছেন। দুই দেশের মধ্যে অর্থনৈতিক যোগাযোগ বাড়ানোই এই সফরের লক্ষ্য। কিন্তু সে সব খবর চাপা পড়ে গিয়েছে ৪৫৯ টন লটবহরের তলায়!

বিশাল আড়ম্বরপূর্ণ বিদেশ সফরের নজির অবশ্য এর আগেও রেখেছেন সৌদির রাজা। ২০১৫ সালে ওয়াশিংটন সফরে গিয়েছিলেন সলমন। তখন তিনি জর্জটাউনের ২২২টি ঘরের ফোর সিজিনস হোটেলের পুরোটাই বুক করে নেন। সে বারই ১,০০০ লোককে নিয়ে ফ্রান্সে গিয়ে সমালোচনা কুড়িয়েছিলেন সৌদির রাজা।

২০১৩-য় বারাক ওবামাও আফ্রিকা সফরে যান ১৪টি লিমুজিন-সহ ৫৬টি গাড়ি নিয়ে। পরের বছরেই ব্রাসেলস সফরে তাঁর সঙ্গী ৯০০ জন। ৫৪টি গাড়ি। রাজারা যাবেন রাজার মতো। চোখ কপালে তোলার জন্য তো হরিপদ কেরানিরা রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE