Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

পরমাণু পরীক্ষা,নয়া সুড়ঙ্গ খুঁড়ছে উত্তর কোরিয়া

ওয়াশিংটন
সংবাদ সংস্থা  ০৪ ডিসেম্বর ২০১৫ ০০:৫০

পরমাণু পরীক্ষার জন্য নতুন সুড়ঙ্গ খুঁড়ছে উত্তর কোরিয়া। বুধবার একটি মার্কিন গবেষণা সংস্থা সূত্রে এমন তথ্য জানা গিয়েছে। তবে পরীক্ষাটি যে খুব শীঘ্রই হবে, এমন কোনও ইঙ্গিত মেলেনি।

গবেষণা সংস্থাটি জানিয়েছে, অক্টোবর এবং নভেম্বরে মাসের কয়েকটি উপগ্রহ চিত্র থেকে স্পষ্ট, গত এপ্রিল থেকে উত্তর কোরিয়ার পূর্ব উপকূলে পুনগেরি এলাকায় খননকার্য চলছে। এই পুনগেরি এলাকাতেই এর আগে তিন বার সুড়ঙ্গ খুঁড়েছে উত্তর কোরিয়া। হয় তাতে পরমাণু পরীক্ষা হয়েছে অথবা অন্য কাজে লাগানো হয়েছে।

গত ৩০ অক্টোবর দক্ষিণ কোরিয়ার একটি সংবাদ সংস্থা জানিয়েছিল, দক্ষিণ কোরিয়া প্রশাসন সূত্রে তারা জানতে পেরেছে যে যেখানে খননকাজ চলছে, সেখানে শ্রমিকদের গতিবিধি ধরা পড়েছে। গত কয়েক মাসে সেখানে বেড়ে গিয়েছে যান চলাচলও। সংবাদ সংস্থাটি আরও জানিয়েছে, এটা পরিষ্কার যে ভবিষ্যতে কখনও না কখনও ওই এলাকায় পরমাণু পরীক্ষা হবে। তবে তা ঠিক কবে, এখনও স্পষ্ট নয়।

Advertisement

২০১৩ সালে শেষ বার পরমাণু পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। আন্তর্জাতিক স্তরে যার প্রতিক্রিয়া হয়েছিল তীব্র।

আমেরিকা এবং দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের কর্তারা সুড়ঙ্গ খননের বিষয়টি নিয়ে চলতি মাসের শুরুতে উদ্বেগ প্রকাশ করেছেন। উত্তর কোরিয়াকে তাদের সমস্ত পরমাণু পরীক্ষা বন্ধ করতে অনুরোধ করেছেন ওই কর্তারা।

আরও পড়ুন

Advertisement