Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Saudi Arabia

Saudi Arabia: খুনি থেকে আল কায়দা, আইএস জঙ্গি, এক দিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর সৌদি আরবে

মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য কেন শনিবারকেই বেছে নেওয়া হল, তা নিয়ে স্পষ্ট কোনও বক্তব্য পাওয়া যায়নি। সৌদির সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, যাঁদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে, তাঁরা প্রত্যেকেই হয় খুন কিংবা নিষিদ্ধ জঙ্গি সংগঠনের সদস্য হিসেবে মৃত্যুদণ্ডপ্রাপ্ত।

প্রতীকি ছবি।

সংবাদ সংস্থা
দুবাই শেষ আপডেট: ১২ মার্চ ২০২২ ২১:৪৮
Share: Save:

এক কথায় বেনজির। শনিবার সৌদি আরবে একসঙ্গে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হল। সৌদির সরকারি সংবাদমাধ্যম সূত্রে এ খবর জানা গিয়েছে।

খুনি থেকে শুরু করে নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠীর সদস্য, এক ধাক্কায় ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর! এ যাবৎ এক দিনে এত মানুষের মৃত্যুদণ্ড কার্যকর করার দৃষ্টান্তের কথা মনে করতে পারছে না ওয়াকিবহাল মহল। এর আগে ১৯৮০-তে এক বারে ৬৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল সৌদিতে। ১৯৭৯-য়ে মক্কায় একটি মসজিদ দখল করে জঙ্গি কার্যকলাপ চালানোর অভিযোগ ছিল তাদের বিরুদ্ধে। তার পর থেকে মৃত্যুদণ্ড দেওয়া থামেনি ঠিকই, কিন্তু একবারে এত মানুষের মৃত্যুদণ্ডের কথাও মনে করতে পারছেন না কেউ।

তবে মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য কেন শনিবারকেই বেছে নেওয়া হল, তা নিয়ে স্পষ্ট কোনও বক্তব্য পাওয়া যায়নি। সৌদির সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, যাঁদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে, তাঁরা প্রত্যেকেই হয় খুন কিংবা নিষিদ্ধ জঙ্গি সংগঠনের সদস্য হিসেবে মৃত্যুদণ্ডপ্রাপ্ত। মৃতদের মধ্যে রয়েছে আল কায়দা, আইএস এবং ইয়েমেনের হাউথি বিদ্রোহীরা।

২০১৬-য় সৌদিতে শেষ বার একসঙ্গে অনেকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল। সে বছরের জানুয়ারিতে একসঙ্গে ৪৭ জনকে ফাঁসিতে ঝোলানো হয়েছিল। তার পর থেকে একসঙ্গে এত বেশি মানুষের প্রাণ কাড়ার নজির নেই। করোনা অতিমারির সময় থেকে সৌদিতে মৃত্যুদণ্ড কার্যকর করার পরিমাণও কমে গিয়েছিল। কিন্তু শনিবার তৈরি হল নয়া নজির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Saudi Arabia Mass Execution
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE