×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

কোভিড-টিকা নেওয়া থাকলেই একমাত্র হজের অনুমতি মিলবে, নচেৎ নয়: সৌদি সরকার

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৫ মার্চ ২০২১ ০২:২১
সামাজিক দূরত্ব মেনে মক্কায় চলছে প্রার্থনা।

সামাজিক দূরত্ব মেনে মক্কায় চলছে প্রার্থনা।
ছবি: রয়টার্স

হজ পুণ্যার্থীদের জন্য কোভিড-টিকা বাধ্যতামূলক করল সৌদি আরব সরকার। ভারত-সহ বিশ্বের যে কোনও প্রান্ত থেকে আসা পুণ্যার্থীর জন্যই একই নিয়ম। সম্প্রতি এই সংক্রান্ত এক নির্দেশিকা জারি করেছে সে দেশের সরকার। ওই নির্দেশিকা অনুযায়ী কোভিড-টিকা নেওয়া পুণ্যার্থীদেরই কেবল হজের অনুমতি দেওয়া হবে। সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, মক্কা-মদিনায় আসা পুণ্যার্থীদের সব রকমের স্বাস্থ্য পরিষেবা দিতে তাঁরা প্রস্তুত।

এ বছরের জুলাইয়ে হজ। তবে করোনার কথা মাথায় রেখে এ বার গোটা বিশ্ব থেকে মোট কত জনকে হজের অনুমতি দেওয়া হবে তা এখনও সৌদি সরকার ঠিক করেনি। গত বছর কেবল সৌদি আরবের নাগরিক এবং সে দেশে থাকা বিদেশিদেরই হজের অনুমতি দেওয়া হয়েছিল। করোনার কারণে বাইরের কোনও দেশ থেকে কাউকে হজের জন্য সৌদিতে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি।

গত বছর মার্চ থেকে ‘উমরাহ’ বন্ধ করে দেওয়া হয়। ৪ অক্টোবর ফের শুরু হয়। এ বছর জানুয়ারি পর্যন্ত গত এক বছরে প্রায় ১৯ লাখ মানুষ ‘উমরাহ’তে অংশ নিয়েছেন বলে জানিয়েছেন সৌদির হজ এবং উমরাহ ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত দফতর।

Advertisement

প্রতি বছর হজে বিভিন্ন দেশ থেকে প্রায় ২০ লাখ মানুষ যেতেন। কিন্তু এ বার সংখ্যাটা কত হবে, তা এখনও জানানো হয়নি। গত মাসেই বিশ্বের ২০টি দেশ থেকে উড়ান নিষিদ্ধ করে দিয়েছে সৌদি। নতুন করে করোনা সংক্রমণ বাড়ার কারণেই এই নিষেধা়জ্ঞা। ওই তালিকায় রয়েছে ভারত, আমেরিকা, পাকিস্তান, ব্রিটেন ইটালি, পর্তুগাল, ফ্রান্স, সুইডেন, জার্মানি, আয়ারল্যান্ড, সুইৎজারল্যান্ড, ব্রাজিল ও জাপানের মতো দেশ। এই সাময়িক নিষেধাজ্ঞা কবে উঠবে সে সম্পর্কে এখনও কিছু জানানো হয়নি।

Advertisement