Advertisement
১৬ জুন ২০২৪
Female Astronaut

রক্ষণশীল ভাবমূর্তি ঝেড়ে ফেলতে আরও এক পদক্ষেপ, মহাকাশে যাবেন সৌদির মহিলা মহাকাশচারী

সৌদির জাতীয় সংবাদ সংস্থার তরফে সম্প্রতি জানানো হয়েছে, তাদের আগামী মহাকাশ অভিযানের জন্য এ বছর রায়ানা বারনাউই নামে এক মহিলা মহাকাশচারীকে বেছে নেওয়া হয়েছে।

A Photograph of Rayyana Barnawi, first female astronaut of Saudi Arabia

রায়ানা বারনাউই। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
রিয়াধ শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৫৮
Share: Save:

রক্ষণশীল ভাবমূর্তি ঝেড়ে ফেলে বিশ্বের সামনে নিজেদের প্রগতিশীল দেশ হিসেবে তুলে ধরতে আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল সৌদি আরব। আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে এ বার এক মহিলা মহাকাশচারীকে পাঠানোর সিদ্ধান্ত জানাল তারা। যা দেশের ইতিহাসে এই প্রথম।

সৌদির জাতীয় সংবাদ সংস্থার তরফে সম্প্রতি জানানো হয়েছে, তাদের আগামী মহাকাশ অভিযানের জন্য এ বছর রায়ানা বারনাউই নামে এক মহিলা মহাকাশচারীকে বেছে নেওয়া হয়েছে। আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে দিন দশেকের ওই অভিযানে তাঁর সঙ্গী হবেন আলি আল-করনি নামে আরও এক সৌদি মহাকাশচারী।

চলতি বছরের দ্বিতীয় ভাগে শুরু হবে সৌদির এই মহাকাশ অভিযান। আন্তর্জাতিক সংস্থা ‘অ্যাক্সিয়োম স্পেস’-এর তরফে এটির আয়োজন করা হচ্ছে। তাদের সাহায্য করবে সৌদির প্রতিরক্ষা মন্ত্রক, ক্রীড়া মন্ত্রক, জাতীয় উড়ান কর্তৃপক্ষ-সহ প্রশাসনের আরও বেশ কয়েকটি বিভাগ।

‘স্পেস এক্স ড্র্যাগন’ মহাকাশযানে করে মহাকাশচারীদের মহাকাশ কেন্দ্রে পৌঁছে দেওয়া হবে বলে জানানো হয়েছে। সেখানে সৌদির রায়ানা এবং আলি ছাড়াও থাকার কথা নাসার প্রাক্তন মহাকাশচারী পেগি হুইটসনের। এই নিয়ে চতুর্থবার মহাকাশ কেন্দ্রে পাড়ি দিতে চলেছেন তিনি। মহাকাশযানটির চালকের দায়িত্বে থাকবেন আমেরিকার টেনেসির বাসিন্দা জন শফনার। নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে একটি ‘স্পেসএক্স ফ্যালকন ৯’ রকেটে করে তাঁদের যাত্রা শুরু হবে বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Astronaut Saudi Arabia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE