Advertisement
১৭ মে ২০২৪
India-Saudi Arabia Conflict

কাশ্মীর নিয়ে সৌদি বক্তব্যে অস্বস্তি দিল্লির

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে গিয়েছেন ফয়সল। ২০ সেপ্টেম্বর সেখানে ওআইসি গোষ্ঠীভুক্ত দেশগুলির কাশ্মীর গোষ্ঠীর বৈঠকে যোগ দেন তিনি।

An image of Faisal bin Farhan Al-Saud

সৌদি আরবের বিদেশমন্ত্রী ফয়সল বিন ফারহান। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক ও নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ ০৭:১৮
Share: Save:

সৌদি আরবের সঙ্গে সমীকরণ বদলেছে ভারতের। সম্প্রতি ভারতে জি২০ শীর্ষ সম্মেলনের সময়ে দু’দেশের আটটি চুক্তি হয়েছে‌। প্রস্তাবিত ভারত-পশ্চিম এশিয়া-ইউরোপ আর্থিক করিডরেও অংশীদার সৌদি আরব। কিন্তু কাশ্মীর নিয়ে পুরনো অবস্থান বদলানোর ইঙ্গিত দিচ্ছে না রিয়াধ। বরং রাষ্ট্রপুঞ্জে ওআইসি গোষ্ঠীভুক্ত দেশগুলির কাশ্মীর সংক্রান্ত গোষ্ঠীর বৈঠকে কাশ্মীর নিয়ে মুখ খুলে ভারতকে অস্বস্তিতে ফেললেন সে দেশের বিদেশমন্ত্রী ফয়সল বিন ফারহান। তিনি কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে ‘মধ্যস্থতা’ করার চেষ্টার কথা বলায় দিল্লির অস্বস্তি আরও বেড়েছে।

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কে গিয়েছেন ফয়সল। ২০ সেপ্টেম্বর সেখানে ওআইসি গোষ্ঠীভুক্ত দেশগুলির কাশ্মীর গোষ্ঠীর বৈঠকে যোগ দেন তিনি। ওই বৈঠকে তিনি বলেন, ‘‘কাশ্মীর এশিয়ার ওই এলাকার নিরাপত্তার পক্ষে একটি বড় চ্যালেঞ্জ। সৌদি আরব সব সময়েই ওই সমস্যা মেটাতে দু’পক্ষের মধ্যে মধ্যস্থতা করার চেষ্টা করছে।’’ তাঁর বক্তব্য, ‘‘মুসলিম সম্প্রদায়ের সদস্যদের নিজেদের পরিচিতি রক্ষার লড়াইয়ে সৌদি আরব সব সময়েই তাঁদের পাশে রয়েছে। কাশ্মীর সমস্যার সমাধান হওয়া উচিত।’’

ওই বৈঠকে পাকিস্তানি বিদেশমন্ত্রী জলিল আব্বাস গিলানি দক্ষিণ এশিয়ার বর্তমান পরিস্থিতির কথা কাশ্মীর সং‌ক্রান্ত গোষ্ঠীকে জানান।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Faisal bin Farhan Al-Saud India Saudia Arabia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE