Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Glaciers

Sea level: জলস্তর বৃদ্ধির শঙ্কা

সম্প্রতি লুইজ়িয়ানার নিউ অর্লিন্স শহরে বসেছিল আমেরিকার জিয়োফিজ়িক্যাল ইউনিয়নের অধিবেশন। তাতে সোমবার এই আশঙ্কার কথা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।

সমুদ্রের জলতল অন্তত দুই থেকে ছয় ফুট পর্যন্ত বেড়ে যেতে পারে।

সমুদ্রের জলতল অন্তত দুই থেকে ছয় ফুট পর্যন্ত বেড়ে যেতে পারে।

সংবাদ সংস্থা
নিউ অর্লিন্স (লুইজ়িয়ানা) শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২১ ০৭:০৫
Share: Save:

দক্ষিণ মেরুর এক বিশাল অংশ জুড়ে রয়েছে থোয়েটস‌্ হিমবাহ। আড়ে-বহরে ১২০ বর্গ কিলোমিটার তো হবেই। যা সমগ্র ব্রিটেন বা ফ্লরিডার আয়তনের প্রায় সমান। বিশ্ব উষ্ণায়নের প্রভাবে সেই বিশালাকৃতি হিমবাহের গলন নিয়ে বহু দিন ধরেই চিন্তিত বিজ্ঞানীরা। এ বার তাঁরা এক নতুন আশঙ্কার কথা জানালেন। আগামী তিন থেকে পাঁচ বছরের মধ্যে পুরোপুরি ভেঙে পড়তে পারে থোয়েটস‌্ হিমবাহ। তার জেরে ভবিষ্যতে সমুদ্রের জলস্তর দুই থেকে ছয় ফুট পর্যন্ত বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

সম্প্রতি লুইজ়িয়ানার নিউ অর্লিন্স শহরে বসেছিল আমেরিকার জিয়োফিজ়িক্যাল ইউনিয়নের অধিবেশন। তাতে সোমবার এই আশঙ্কার কথা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। তাঁরা জানান, অ্যান্টার্কটিকায় একটি বরফের চাদর বা স্তম্ভের উপরে দাঁড়িয়ে থোয়েটস্‌। সম্প্রতি নাসার তোলা উপগ্রহচিত্র থেকে দেখা গিয়েছে, বিশালকৃতি সেই বরফের চাদরে ফাটল ধরেছে। এবং তা দ্রুত ছড়িয়ে পড়ছে অন্যান্য অংশে। তা ছাড়া বিশ্ব উষ্ণায়নের প্রভাবে বহু দিন ধরেই ওই বরফ-স্তম্ভের পাদদেশের বরফ গলছে। দুইয়ের অভিঘাতে জেরে মাত্র তিন থেকে পাঁচ বছরের মধ্যে পুরো হিমবাহ ধসে পড়তে পারে সমুদ্রে। তাতে সমুদ্রের জলতল অন্তত দুই থেকে ছয় ফুট পর্যন্ত বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Glaciers Global Warming
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE