Advertisement
২৫ এপ্রিল ২০২৪
KP Sharma Oli

KP Sharma Oli: সুপ্রিম কোর্টে বড় ধাক্কা ওলির, ২ দিনের মধ্যে দেউবাকে প্রধানমন্ত্রী করার নির্দেশ

আস্থাভোটের পর গত ২২ মে প্রধানমন্ত্রীর সুপারিশ মেনে সংসদের ২৭৫ সদস্যের নিম্নকক্ষ ভেঙে দিয়েছিলেন সে দেশের রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভান্ডারি।

কেপি শর্মা ওলি।

কেপি শর্মা ওলি।

সংবাদ সংস্থা
কাঠমান্ডু শেষ আপডেট: ১২ জুলাই ২০২১ ১৫:৪৬
Share: Save:

শীর্ষ আদালতের রায়ে বড় ধাক্কা খেলেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। আগামী দু’দিনের মধ্যে নেপালি কংগ্রেসেরে সভাপতি শের বাহাদুর দেউবাকে প্রধানমন্ত্রী পদে বসানোর নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। আস্থাভোটে পরাজিত হয়ে সংসদের নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছিল ওলি সরকার। সোমবার ভেঙে দেওয়া সংসদের নিম্নকক্ষের পুনর্বহালের নির্দেশ দিল আদালত।

আস্থাভোটের পর গত ২২ মে প্রধানমন্ত্রীর সুপারিশ মেনে সংসদের ২৭৫ সদস্যের নিম্নকক্ষ ভেঙে দেন সে দেশের রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভাণ্ডারি। সেই সঙ্গে আগামী ১২ এবং ১৯ নভেম্বর অন্তর্বর্তী নির্বাচনের দিন ঘোষণা করেছিলেন তিনি। রাষ্ট্রপতির এই সিদ্ধান্তের বিরুদ্ধে তার পরই শীর্ষ আদালতে ৩০টি হলফনামা জমা পড়ে। তার মধ্যে একটি হলফনামা দায়ের করেছে নেপালি কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী জোট।

পাঁচ মাস আগে ঠিক একই ঘটনা ঘটেছিল। গত ২০ ডিসেম্বর একই ভাবে ওলির সুপারিশে সংসদের নিম্নকক্ষ ভেঙে দিয়ে অন্তর্বর্তী নির্বাচনের দিন ঘোষণা করেছিলেন বিদ্যাদেবী। সে বারও ফেব্রুয়ারি মাসে নিম্নকক্ষ পুনর্বহালের নির্দেশ দেয় নেপালের শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KP Sharma Oli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE