Advertisement
০৪ মে ২০২৪
Israel-Palestine Conflict

গাজ়ার ধ্বংসস্তূপে নিখোঁজ অন্তত ৮০০০

হামাস বনাম ইজ়রায়েল যুদ্ধে রাষ্ট্রপুঞ্জে আনা সংঘর্ষবিরতির একটি প্রস্তাবে ভিটো দিয়েছে আমেরিকা। ইজ়রায়েলকে প্রচুর অস্ত্র পাঠাচ্ছে তারা।

An Image Of Gaza

যুদ্ধ শুরু থেকে এ পর্যন্ত অন্তত ৮ হাজার মানুষ ধ্বংসস্তূপের মধ্যে নিখোঁজ। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
তেল আভিভ শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ০৬:৪৯
Share: Save:

আকাশপথে ইজ়রায়েলি হানায় আজ উত্তর গাজ়া স্ট্রিপের জাবালিয়া এলাকায় কমপক্ষে ১৪ জন সাধারণ মানুষের প্রাণ গিয়েছে। অনেকে আহত। বহু মানুষ ধ্বংসস্তূপে আটকে রয়েছেন বলে অনুমান করা হচ্ছে। গাজ়ার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রক আজ জানিয়েছে, যুদ্ধ শুরু থেকে এ পর্যন্ত অন্তত ৮ হাজার মানুষ ধ্বংসস্তূপের মধ্যে নিখোঁজ। মৃত্যু ১৯ হাজার ছাড়িয়েছে। নিখোঁজ ও মৃতদের মধ্যে ৭০ শতাংশ মহিলা এবং শিশু।

হামাস বনাম ইজ়রায়েল যুদ্ধে রাষ্ট্রপুঞ্জে আনা সংঘর্ষবিরতির একটি প্রস্তাবে ভিটো দিয়েছে আমেরিকা। ইজ়রায়েলকে প্রচুর অস্ত্র পাঠাচ্ছে তারা। কিন্তু একই সঙ্গে ইজ়রায়েলকে সতর্ক করে যাচ্ছে তারা, গাজ়ায় এ ভাবে হামলা চললে আন্তর্জাতিক সমর্থন খোয়াতে পারে দেশটি। গত কাল আমেরিকার নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান ইজ়রায়েলে গিয়ে বার্তা দিয়েছেন, আন্তর্জাতিক সমর্থন আর খোয়াতে না চাইলে, তারা যেন যুদ্ধের তীব্রতা কমায় ও শুধুমাত্র হামাস নেতাদেরই নিশানা করে। যদিও তার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না।

ইজ়রায়েলের সেনা দাবি করেছে, গাজ়ার দু’টি স্কুলে ঘাঁটি গেড়েছিল সশস্ত্র জঙ্গিরা। তাদের হত্যা করা হয়েছে। একটি স্কুলের কাছে শুক্রবার গুরুতর জখম হন কাতারের এক সংবাদ সংস্থার গাজ়া ব্যুরোর প্রধান ওয়ায়েল দাহদু ও চিত্রসাংবাদিক সামের আবুদাকা। সামেরের মৃত্যু হয়েছে। সংবাদ সংস্থাটি দাবি করেছে, অ্যাম্বুল্যান্স ঢুকতে দেওয়া হয়নি। এর জেরে ড্রোন হামলায় জখম সামের রক্তাক্ত অবস্থায় পাঁচ ঘণ্টারও বেশি পড়েছিলেন। ইজ়রায়েল এ নিয়ে চুপ।

ইজ়রায়েলের প্রতিরক্ষা মন্ত্রক এবং দেশের আভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা শিন বেট ৪৫ সেকন্ডের একটি ভিডিয়ো প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, সুড়ঙ্গে গুলিতে বা বিস্ফোরণে নিহত হলেন এক হামাস যোদ্ধা। পরের দৃশ্যেই উত্তর গাজ়ার একটি সুড়ঙ্গে ডাঁই হয়ে পড়ে প্যালেস্টাইনের হামাস যোদ্ধাদের মৃতদেহ। গাজা স্ট্রিপে মাটির নীচে ছড়িয়ে থাকা সুড়ঙ্গের জাল পুরো ধ্বংস করে দিতে মরিয়া ইজ়রায়েল।

এ দিকে, গাজ়ার শেজাইয়া অঞ্চলে স্থল-অভিযান চালানোর সময়ে হামাসের হাতে বন্দি তিন ইজ়রায়েলিকে ভুলবশত ‘বিপজ্জনক’ মনে করে গুলি চালিয়ে হত্যা করেছে ইজ়রায়েলি বাহিনী। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, ‘‘এমন দুর্ভাগ্য মেনে নেওয়া যায় না।’’ বাহিনী একটি বিবৃতি দিয়ে বলেছে, ‘‘শেজাইয়া অঞ্চলে যুদ্ধের সময়ে আইডিএফ ভুল করে তিন ইজ়রায়েলি বন্দিকে ‘বিপদ’ মনে করেছিল। তারা গুলি চালিয়ে দেয়। তাতেই ওই তিন জনের মৃত্যু হয়।’’ নিহত তিন তরুণের বয়স ২৫, ২৬ এবং ২৮ বছর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE