Advertisement
০৮ মে ২০২৪
Sharks

Endangered: হারিয়ে যেতে পারে হাঙর, কোমোডো ড্রাগন! সমীক্ষায় উঠে এল এমনই তথ্য

আইসিইউএন একটি সমীক্ষা করে সবচেয়ে বিপন্ন সামুদ্রিক জীবের যে তালিকা প্রকাশ সেখানে প্রথম স্থানেই রয়েছে হাঙর।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২১ ১৬:০১
Share: Save:

সে দিন আর বেশি দেরি নেই, যখন এই পৃথিবী থেকেই বিলুপ্ত হয়ে যেতে পারে হাঙর। সম্প্রতি এমনই আশঙ্কা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনজারভেশন অব নেচার (আইসিইউএন)।

আইসিইউএনের তরফে একটি সমীক্ষা করে সবচেয়ে বিপন্ন সামুদ্রিক জীবের যে তালিকা প্রকাশ করা হয়েছে, সেখানে প্রথম স্থানেই রয়েছে হাঙর। ওই রিপোর্টে বলা হয়েছে, হাঙরের ৩৭ শতাংশ প্রজাতি বিলুপ্ত হওয়ার পথে। এর পিছনে দুটো কারণ আছে। প্রথমত, হাঙরের যথেচ্ছ মাত্রায় শিকার এবং দ্বিতীয়টি হল জলবায়ুর পরিবর্তন এবং হাঙরের বিচরণ ক্ষেত্রের ক্রম সঙ্কোচন।

শুধু হাঙর নয়, আইসিইউএন-এর বিপন্ন প্রাণীর তালিকায় উঠে এসেছে কোমোডো ড্রাগনের নাম। সমীক্ষায় বলা হয়েছে, সমুদ্রের জলস্তর বাড়তে থাকায় কোমোডো ড্রাগনের বাসস্থানের উপর ব্যাপক প্রভাব পড়বে। যার জেরে আগামী ৪৫ বছরের মধ্যেই কোমোডো ড্রাগনের ৩০ শতাংশ বাসস্থান জলের নীচে চলে যাবে। যার ফলে এই ড্রাগনেরও অস্তিত্ব সঙ্কটের মুখে পড়বে।

তবে আশার আলো এই যে, টুনা মাছ যে ভাবে বিপন্নের তালিকায় ঢুকে পড়েছিল, সেই তালিকা থেকে বেরিয়ে এসেছে। অতলান্তিক ব্লু ফিন টুনা বিপন্নের তালিকা থেকে সামান্য উদ্বেগজনকের তালিকায় ঢুকেছে। সাদার্ন ব্লু ফিন টুনা অতি বিপন্ন থেকে বিপন্নের তালিকায় এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sharks Komodo dragon Critically Endangered Animal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE