Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Gunman Attack

মস্কোর কনসার্ট হলে বন্দুকবাজের হানা, গুলি-বোমায় মৃত অন্তত ৪০, আহত শতাধিক

রাশিয়ার স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, হামলাকারীরা সংখ্যায় কমপক্ষে পাঁচ জন ছিলেন। তাঁরা ছদ্মবেশে কনসার্ট হলে ঢুকেছিলেন। হামলাকারীদের কাছে স্বয়ংক্রিয় বন্দুক ছিল।

মস্কোর কনসার্ট হলে বন্দুকবাজের হামলা।

মস্কোর কনসার্ট হলে বন্দুকবাজের হামলা। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ০০:২৩
Share: Save:

রাশিয়ার মস্কোর একটি কনসার্ট হলে বন্দুকবাজের হানা। গুলি ও বোমবাজিতে কমপক্ষে ৪০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি। আহত শতাধিক। শুক্রবার মস্কোর ক্রকাস সিটি হলে এই ঘটনা ঘটেছে। হলের মধ্যে বোমা বিস্ফোরণ হয়। বহু দূর থেকে ধোঁয়ার কুণ্ডলী চোখে পড়েছে। এই হামলার নিন্দা করে রাশিয়ার বিদেশ মন্ত্রক জানিয়েছে, এটি ‘জঙ্গিহানা’। ঘটনাস্থলে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে। আশপাশের এলাকা খালি করে দেওয়া হয়েছে। হামলার ঘটনার তদন্ত শুরু করেছে রাশিয়ার তদন্তকারী সংস্থা।

রাশিয়ার বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, হামলাকারীরা সংখ্যায় কমপক্ষে পাঁচ জন ছিলেন। তাঁরা ছদ্মবেশে কনসার্ট হলে ঢুকেছিলেন। হামলাকারীদের কাছে স্বয়ংক্রিয় বন্দুক ছিল। সংবাদ সংস্থা রয়টার্স হামলার যে ভিডিয়ো প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে, হামলাকারীরা এলোপাথাড়ি গুলি চালাচ্ছেন এবং হলের মধ্যেই বোমা ছুড়ছেন। অডিটোরিয়ামের ছাদে আগুন লেগে ধোঁয়ায় ভরে গিয়েছে চার দিক।

ঘটনাস্থলে উপস্থিত সে দেশের এক সাংবাদিক ঘটনার বিবরণ দিতে গিয়ে জানিয়েছেন, প্রায় ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত চলা এই হামলা থেকে বাঁচতে অনেকেই মাটিতে শুয়ে পড়েছিলেন। গুলি চালানো বন্ধ হলে লোকজন সেখান থেকে হামাগুড়ি দিয়ে পালানোর চেষ্টা করেন। রাশিয়ার আপৎকালীন মন্ত্রক তাদের টেলিগ্রাম চ্যানেলে জানিয়েছে, হামলার হাত থেকে বাঁচতে হলের বেসমেন্টে প্রায় ১০০ জন আশ্রয় নিয়েছিলেন। হলের ছাদেও আশ্রয় নিয়েছিলেন অনেকে। সকলকেই নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। সেই সময় যে গানের ব্যান্ডটির অনুষ্ঠান চলছিল তার সকল সদস্যকেও নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

রাশিয়ার বিদেশমন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা এই হামলাকে ‘জঙ্গিহানা’ বলে ব্যাখ্যা দিয়েছে। তিনি বলেন, “সকল আন্তর্জাতিক সম্প্রদায়ের অবশ্যই এই জঘন্য অপরাধের নিন্দা করা উচিত।” এই হামলার নিন্দা করেছে আমেরিকাও। তবে তারা এও জানিয়েছে, এই হামলার সঙ্গে ইউক্রেনের কোনও প্রকার যোগসাজেশ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Blast Shooting
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE