Advertisement
১৯ মে ২০২৪
COVID-19

রাশিয়ার পরে চিনা টিকার প্রবেশ ইউরোপে

সম্প্রতি বিজ্ঞান জার্নাল ‘ল্যানসেট’-এ রুশ ভ্যাকসিন স্পুটনিক-ভি-র তৃতীয় পর্যায়ের ট্রায়াল রিপোর্ট প্রকাশ হয়েছে।

সিনোফার্মের প্রতিষেধক।

সিনোফার্মের প্রতিষেধক। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২১ ০৬:০৫
Share: Save:

রুশ ভ্যাকসিনের প্রতি আগ্রহ প্রকাশ করে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক সেরে ফেলেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গত কালই তা প্রকাশ্যে এসেছে। আজ জানা গেল, ইউরোপে জমি তৈরি করছে চিনা প্রতিষেধকও। চিনা টিকাপ্রস্তুতকারী সংস্থা ‘সিনোফার্ম’ জানিয়েছে, বেজিং ইনস্টিটিউটের তৈরি টিকাকে ‘গুড ম্যানুফ্যাকচারিং প্র্যাকটিস’ (জিএমপি) সার্টিফিকেট দিয়েছে হাঙ্গেরি প্রশাসন। ইউরোপে এই প্রথম ছাড়পত্র পেল চিনা প্রতিষেধক।

টিকা-বিশেষজ্ঞেরা বলছেন, এই শংসাপত্রেই চিনা টিকার জন্য ইউরোপে দরজা খুলে দিল হাঙ্গেরি। সেই সঙ্গে কোভিডের টিকাকরণ নিয়ে ইউরোপের বিশৃঙ্খল অবস্থা আরও প্রকট হল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বারবারই বলে আসছে, ইইউ-এর অন্তর্ভূক্ত দেশগুলোতে টিকাকরণের গতি খুবই শ্লথ। ইইউ-এর বক্তব্য, অক্সফোর্ড-অ্যাস্ট্র্যাজ়েনেকার টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে তারা দ্বিধাগ্রস্ত। আর ফাইজ়ারের টিকার সরবরাহ কম। বাধ্য হয়ে তারা বিকল্প পথের সন্ধানে ছিল। সম্প্রতি বিজ্ঞান জার্নাল ‘ল্যানসেট’-এ রুশ ভ্যাকসিন স্পুটনিক-ভি-র তৃতীয় পর্যায়ের ট্রায়াল রিপোর্ট প্রকাশ হয়েছে। তাতে টিকার গুণমান নিয়ে যথেষ্ট সন্তোষজনক মন্তব্য করা হয়েছে। তার পরেই রুশ টিকার দিকে ঝুঁকেছে ইইউ। এ বার চিনা টিকার প্রতিও আগ্রহের খবর শোনা গেল।

গত বছর এই রুশ এবং চিনা প্রতিষেধক নিয়েই বিতর্কের ঝড় উঠেছিল বিশ্বজুড়ে। ক্লিনিক্যাল ট্রায়াল সম্পূর্ণ হওয়ার আগেই টিকাকরণ শুরু করে দিয়েছিল চিন, রাশিয়া, দুই দেশই। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করেন, তাঁর মেয়েকে স্পুটনিক ভি দেওয়া হয়েছে। চিন তারও আগে দেশবাসীকে টিকা দেওয়া শুরু করে দিয়েছিল। কোনও আন্তর্জাতিক স্তরের জার্নালে ট্রায়াল রিপোর্ট প্রকাশ করার আগেই এ ভাবে গণটিকাকরণ শুরু করে দেওয়া ‘বিপজ্জনক’ জানিয়ে প্রতিবাদ জানান বিশেষজ্ঞরা।

এই ‘বিপজ্জনক’ তকমাও এক প্রকার ঘুচিয়ে দিল হাঙ্গেরির ‘সিএমপি’ সার্টিফিকেট। এই শংসাপত্রের বক্তব্য, প্রতিষেধক নিরাপদ ও গুণমান নিয়ে প্রশ্ন নেই। জানুয়ারি মাসে প্রতিষেধকটির মান খতিয়ে দেখে রিভিউ রিপোর্ট দেয় ‘দ্য হাঙ্গেরিয়ান ন্যাশনাল ইনস্টিটিউট অব ফার্মেসি অ্যান্ড নিউট্রিশন’। ৩ মার্চ ফলো আপ-রিপোর্ট জমা দেয় সিনোফার্ম। গত বৃহস্পতিবার ইইউ-এর স্থির করা গুণমান ও আইন মেনে ‘সিনোফার্ম’কে জিএমপি সার্টিফিকেট দেয় হাঙ্গেরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona COVID-19 coronavirus Sinopharm
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE