Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Rare Phenomenon in Mongolia

মঙ্গোলিয়ার আকাশের রং আচমকাই রক্তলাল! কী করে ঘটল এই বিরল মহাজাগতিক ঘটনা?

শুক্রবার সারা দিন এবং শনিবারের বেশ কিছুটা সময় মঙ্গোলিয়ার আকাশ নীল এবং কালোর বদলে রক্তলাল রং ধারণ করেছিল। তার পর ক্রমশ তা মিলিয়ে যায়। ফেরে আকাশের চিরচেনা চেহারা।

লাল আকাশ মঙ্গোলিয়ায়।

লাল আকাশ মঙ্গোলিয়ায়। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ২৩:৫২
Share: Save:

নীল আকাশ দেখেন তো রোজই। কিন্তু এক দিন ঘুম থেকে উঠে যদি দেখেন, আকাশ রক্তলাল! ভিরমি খাবেন নিশ্চিত। সুদূর মঙ্গোলিয়ার বাসিন্দাদেরও তেমনই অবস্থা। শুক্রবার গোটা দিন এবং শনিবারের বেশ কিছুটা সময় সে দেশের আকাশ হয়ে গিয়েছিল রক্তলাল। প্রকৃতির এই আজব লীলার নেপথ্যে অবশ্যই রয়েছে বৈজ্ঞানিক ব্যাখ্যা। কিন্তু ব্যাখ্যা জানার আগেই আকাশের দিকে চোখ তুলে এই অত্যাশ্চর্য ঘটনার সাক্ষী হয়েছেন মঙ্গোলিয়াবাসী।

সংবাদ সংস্থা মারফত জানা গিয়েছে, এই অনবদ্য ঘটনার মধ্যে দিয়ে বিজ্ঞানীরা একটি মস্ত বড় সুযোগ পেয়ে গিয়েছেন। তা হল, নিম্ন অক্ষাংশে সৌরঝড়ের কী কী প্রভাব, সে সম্পর্কে হাতেকলমে অভিজ্ঞতা সঞ্চয় করার। কারণ, বিজ্ঞানীরা বলছেন, আকাশের রংবদলের নেপথ্যে রয়েছে, সৌরঝড়। যার পৃথিবীর সঙ্গে সংঘর্ষের জেরেই আকাশ হয়ে উঠেছে রক্তলাল। তাঁদের মতে, এটি এক ধরনের মেরুপ্রভা (অরোরা)। সাধারণত যা দেখতে পাওয়া যায় মেরু এলাকায়। বেশির ভাগ সময়েই তার রং হয় সবুজ। কিন্তু মঙ্গোলিয়া মেরুর কাছাকাছি নয়। তার অরোরার রং রক্তলাল। তার কারণ হিসাবে বিজ্ঞানীদের একাংশের ধারনা, এটি একটি মহাজাগতিক বিরল ঘটনা। যেখানে পৃথিবীর উচ্চ অক্ষাংশে সৌরঝড়ের সঙ্গে অক্সিজেনের ঘর্ষণে এমন রং তৈরি হয়ে তা প্রতিফলিত হয়েছে মঙ্গোলিয়ার আকাশে।

শুক্রবার সারা দিন এবং শনিবারের বেশ কিছুটা সময় মঙ্গোলিয়ার আকাশ নীল এবং কালোর বদলে রক্তলাল রং ধারণ করেছিল। তার পর ক্রমশ তা মিলিয়ে যায়। ফেরে আকাশের চিরচেনা চেহারা। অরোরা বোরিয়ালিসের সবচেয়ে অস্বাভাবিক রং হল রক্তলাল। যা অতি বিশেষ পরিস্থিতিতেই একমাত্র তৈরি হতে পারে। মঙ্গোলিয়া সাক্ষী হল সেই বিরলতম মহাজাগতিক ঘটনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE