Advertisement
২৫ এপ্রিল ২০২৪
smoking

Smoking: ধূমপানে কোভিডে মৃত্যুর ঝুঁকি বাড়ে ৫০ শতাংশ, সতর্ক করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান

বিশ্বের সমস্ত দেশের কাছে হু আবেদন জানিয়েছে তারা যেন এই প্রচারে অংশ নিয়ে তামাকমুক্ত পরিবেশ গড়ে তুলতে উদ্যোগী হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ মে ২০২১ ১৫:০০
Share: Save:

ধূমপান থেকে দূরে থাকুন। কারণ ধূমপানই বহু জটিল রোগ এবং কোভিডে মৃত্যুর প্রবণতাকে ৫০ শতাংশ বাড়িয়ে দেয়। ‘কমিট টু কুইট’ তামাক বিরোধী প্রচারে এমনই হুঁশিয়ারি দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র প্রধান টেড্রস অ্যাডানম গেব্রেয়িসাস।

হু প্রধান বলেন, “দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হওয়া এবং কোভিডে মৃত্যুর ৫০ শতাংশ ঝুঁকি বাড়ে ধূমপায়ীদের। সুতরাং কোভিডে মৃত্যুর ঝুঁকি কমাতে ধূমপান ছেড়ে দেওয়াই শ্রেয়।” তিনি আরও জানান, শুধু কোভিড নয়, ধূমপান ছাড়লে ক্যানসার, হৃদরোগ এবং ফুসফুসঘটিত রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও কমে।

তাই বিশ্বের সমস্ত দেশের কাছে হু আবেদন জানিয়েছে তারা যেন এই প্রচারে অংশ নিয়ে তামাকমুক্ত পরিবেশ গড়ে তুলতে উদ্যোগী হয়। ধূমপান স্বাস্থ্যের কতটা ক্ষতি করে সেই বার্তা মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্যও আহ্বান জানিয়েছেন হু প্রধান। প্রয়োজনে হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ভাইবার, উইচ্যাট-এর মতো নেটমাধ্যমকে কাজে লাগিয়ে সতর্কতার বার্তা ছড়িয়ে দিতে সচেষ্ট হতে হবে বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WHO smoking Covid Death COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE