Advertisement
২৩ মে ২০২৪
Oxford

Oxford Business School: অক্সফোর্ডের বিজ়নেস স্কুলের দায়িত্ব পেলেন বাঙালি

এর আগে তিনি আমন্ত্রিত অধ্যাপক হিসাবে ছ’মাস এই বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন।

সৌমিত্র দত্ত

সৌমিত্র দত্ত

শ্রাবণী বসু
লন্ডন শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২২ ০৭:১৫
Share: Save:

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সায়িদ বিজ়নেস স্কুলের নতুন ডিন হচ্ছেন অধ্যাপক সৌমিত্র দত্ত। এই প্রথম কোনও বাঙালি এই দায়িত্ব পালন করবেন।

দিল্লির আইআইটি থেকে বিটেক, তার পরে ইউনিভার্সিটি অব ক্যালিফর্নিয়া, বার্কলে থেকে এমএস ও পিএইচ ডি। বর্তমানে নিউ ইয়র্কের কর্নেল বিশ্ববিদ্যালয়ের ‘কর্নেল এসসি জনসন কলেজ অব বিজ়নেসে’ অধ্যাপনা করেন সৌমিত্র। সেখানে অধ্যাপনা করেন তাঁর স্ত্রী লুর্দ কাসানোভাও।

অক্সফোর্ডের সঙ্গে সৌমিত্রের সম্পর্ক অবশ্য এই প্রথম নয়। এর আগে তিনি আমন্ত্রিত অধ্যাপক হিসাবে ছ’মাস এই বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন। তাঁদের কন্যা সারাও ২০১৪ সালে অক্সফোর্ড থেকে পিএইচ ডি করেন।

অধ্যাপক দত্তের নাম ঘোষণা করে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উপাচার্য লুইস রিচার্ডসন জানান, ‘‘আমরা খুবই আনন্দিত যে সায়িদ বিজ়নেস স্কুলের ডিনের দায়িত্ব পালন করতে সম্মত হয়েছেন অধ্যাপক সৌমিত্র দত্ত। তাঁর অভিজ্ঞতা ও জ্ঞান আমাদের প্রতিষ্ঠানকে আরও সমৃদ্ধ করবে। তাঁর সঙ্গে কাজ করতে আমরা খুবই আগ্রহী।’’ আর সৌমিত্রের কথায়, ‘‘অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সায়িদ বিজ়নেস স্কুলে যোগদান করতে পেরে আমি খুশি। এটি একটি সম্মানজনক পদ। আমার সহকর্মী ও ছাত্রছাত্রীদের সঙ্গে নিয়ে এই শিক্ষাপ্রতিষ্ঠানকে উজ্জ্বলতর ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যাব ।’’

বিজ়নেস স্কুলের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘তিন দশকের অধ্যাপনার উজ্জ্বল কেরিয়ার সৌমিত্র দত্তের। ফ্রান্সের ‘ইনসিড’ সংস্থায় ১৩ বছর নেতৃত্বস্থানীয় ভূমিকায় ছিলেন। বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থার বোর্ড অব ডিরেক্টর্স পদে রয়েছেন তিনি। ওয়ার্ল্ড ইকনমিক ফোরামেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। বিভিন্ন দেশে সরকারের মন্ত্রণাদাতা হিসাবেও তাঁর অবদান অনস্বীকার্য।’ ১ জুন থেকে তিনি অক্সফোর্ডে যোগ দেবেন, কর্নেল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে তা জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oxford
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE