Advertisement
১৯ জুন ২০২৪
Sri Lanka

Sri Lanka Crisis: ভাই দেশ ছেড়ে পালাতেই সুপ্রিম কোর্টের নিষেধাজ্ঞার খাঁড়া দাদা রাজাপক্ষেকে

জনরোষ এড়াতে বুধবার শ্রীলঙ্কা ছেড়ে পালিয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। তাঁর দাদা মাহিন্দাকে দেশ ছাড়তে নিষেধ করল সুপ্রিম কোর্ট।

গোতাবায়া এবং মাহিন্দা।

গোতাবায়া এবং মাহিন্দা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কলম্বো শেষ আপডেট: ১৫ জুলাই ২০২২ ১৭:৫৯
Share: Save:

প্রেসিডেন্ট গোতাবায়ায় অন্তর্ধানের পরেই সক্রিয় হল শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট। শুক্রবার গোতাবায়ার দাদা তথা সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের দেশ ছাড়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্রটির শীর্ষ আদালত। আর এক রাজাপক্ষে-ভাই তথা প্রাক্তন অর্থমন্ত্রী বাসিলকেও দেশ ছাড়তে নিষেধ করা হয়েছে।

জনরোষ এড়াতে বুধবার ভোরে দেশ ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। ভারত মহাসাগরের আর এক দ্বীপরাষ্ট্র মলদ্বীপ ঘুরে তিনি সিঙ্গাপুরে গিয়েছেন বলে সূত্রের খবর। প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘে কার্যনির্বাহী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেও রাজাপক্ষে পরিবারের দল শ্রীলঙ্কা পড়ুজনা পেরমুনা (এসএলপিপি)-র সঙ্গে ঘনিষ্ঠতার কারণে ইতিমধ্যেই বিক্ষোভকারীদের নিশানা হয়েছেন তিনি। এই পরিস্থিতিতে একাধিক নেতা দেশ ছাড়তে পারেন বলে জল্পনা শোনা গিয়েছিল শ্রীলঙ্কায়।

প্রবল আর্থিক সঙ্কটের কারণে গণবিক্ষোভের জেরে মে মাসে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছিলেন মাহিন্দা। সে সময় তাঁর সরকারি বাসভবন ‘টেম্পল ট্রি’-তে হামলা চালিয়েছিল বিক্ষুব্ধ জনতা। এর পর থেকে আর প্রকাশ্যে দেখা যায়নি তাঁকে। রাজাপক্ষে পরিবারের ছোট ভাই তথা সে দেশের প্রাক্তন অর্থমন্ত্রী বাসিল গত সোমবার কলম্বো থেকে বিমানে চড়ে পালানোর চেষ্টা করেছিলেন বলে অভিযোগ। কিন্তু বাসিলকে বিমানেই উঠতে দেওয়া হয়নি বলে দাবি শ্রীলঙ্কার কয়েকটি সংবাদমাধ্যমের।

শ্রীলঙ্কা পার্লামেন্টের স্পিকার ওয়াই অবেবর্ধনে শুক্রবার বলেন, ‘‘আইনগত ভাবে বৃহস্পতিবার ইস্তফা দিয়েছেন গোতাবায়া। আগামী ২০ জুলাই পূর্বনির্ধারিত সূচি মেনেই নয়া প্রেসিডেন্ট নির্বাচন হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE