Advertisement
০৬ মে ২০২৪
Sri Lanka

Sri Lanka: শ্রীলঙ্কা জুড়ে ‘নৈরাজ্য’! প্রেসিডেন্ট পদে লড়তে চান বিরোধী নেতা সাজিত প্রেমদাসা

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট পদ থেকে ১৩ জুলাই গোতাবায়া রাজাপক্ষে পদত্যাগ করবেন বলে জানিয়েছিলেন স্পিকার। প্রেসিডেন্ট পদে লড়তে চান সাজিত প্রেমদাসা।

ছবি রয়টার্স।

ছবি রয়টার্স।

সংবাদ সংস্থা
কলম্বো শেষ আপডেট: ১২ জুলাই ২০২২ ১০:০৫
Share: Save:

গণবিক্ষোভে তপ্ত শ্রীলঙ্কার ভবিষ্যৎ বড়সড় অনিশ্চয়তার সামনে। দেশের বর্তমান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে ‘বেপাত্তা’ হয়েছেন। তাঁর পদত্যাগের দাবি উঠেছে দ্বীপরাষ্ট্রে। এমতাবস্থায় ১৩ জুলাই রাজাপক্ষে পদত্যাগ করবেন বলে জানিয়েছেন স্পিকার। এই পরিস্থিতিতে পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতা করার ব্যাপারে ইচ্ছাপ্রকাশ করলেন সে দেশের প্রধান বিরোধী নেতা সাজিত প্রেমদাসা।

দেশের পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে তিনি সামিল হতে চান বলে বিবিসিকে জানিয়েছেন সাজিত। এ জন্য সমর্থন আদায়ের ব্যাপারে শরিকি দলগুলির সঙ্গে আলোচনা সেরেছে তাঁর দল সামাগি জন বালাউইগায়া (এসজেবি)।

অন্তর্বর্তীকালীন সর্বদলের সরকারের অংশ হতে চান বলে জানিয়েছেন প্রেমদাসা। এর আগে, গত এপ্রিল মাসে তাঁকে প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু সেই প্রস্তাব গ্রহণ না করায় সমালোচনার মুখে পড়তে হয়েছিল তাঁকে। দ্বীপরাষ্ট্রে বর্তমানে নৈরাজ্যের পরিবেশ তৈরি হয়েছে বলে মন্তব্য করেছেন সাজিত।

অন্য দিকে, দ্বীপরাষ্ট্রের প্রেসিডেন্টের কুর্সিতে স্পিকার মাহিন্দা আবেয়াবর্ধনে বসতে পারেন বলে চর্চা শুরু হয়েছে। সংবাদ সংস্থা সূত্রে খবর, আগামী ১৩ জুলাই প্রেসিডেন্ট পদ থেকে রাজাপক্ষে পদত্যাগ করলে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসাবে দায়িত্বভার গ্রহণ করতে পারেন স্পিকার। সূত্র মারফত জানা গিয়েছে, সর্বদলের অন্তর্বর্তী সরকার তৈরি করা হবে শ্রীলঙ্কায়। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে সাধারণ নির্বাচন করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sri Lanka Sri Lanka Crisis srilanka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE