Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Adani Group

Sri Lanka: শ্রীলঙ্কায় বিদ্যুৎকেন্দ্রের বরাত আদানি গোষ্ঠীকে দিতে ‘চাপ’, বিতর্কে নরেন্দ্র মোদী

আদানি গোষ্ঠীকে নিয়ে শ্রীলঙ্কায় বিতর্ক অবশ্য এই প্রথম নয়। অতীতেও বন্দর উন্নয়নের কাজ আদানিদের পাইয়ে দেওয়ার অভিযোগ তুলেছিল সে দেশের বিরোধীরা।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ০৭:০৭
Share: Save:

শ্রীলঙ্কার একটি বিদ্যুৎকেন্দ্র তৈরির বরাত ঘিরে বিতর্কে জড়িয়ে পড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অভিযোগ উঠেছে, ওই বিদ্যুৎকেন্দ্রটি তৈরির বরাত গুজরাতের আদানি গোষ্ঠীকে পাইয়ে দেওয়ার জন্য শ্রীলঙ্কা সরকারকে ‘চাপ’ দিয়েছিলেন তিনি। ওই বিতর্কে নাম জড়িয়েছে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষেরও। অভিযোগ, ওই প্রকল্প আদানিদের পাইয়ে দিতে ভারতের প্রধানমন্ত্রীর হয়ে তিনিই তদ্বির করেছিলেন। ভারতের বিরোধীদের দাবি, মোদী সরকারের সঙ্গে নির্দিষ্ট শিল্প গোষ্ঠীর আঁতাঁত ফের এক বার স্পষ্ট হয়ে গিয়েছে। তা থেকেই বোঝা যায়, সরকার আসলে কাদের জন্য কাজ করছে।

বিতর্কের সূত্রপাত গত সপ্তাহে। শ্রীলঙ্কার পার্লামেন্টের কমিটির সামনে সিলোন বিদ্যুৎ বোর্ডের চেয়ারম্যান এম এম সি ফার্দিনান্দো জানান, ২০২১ সালের ২৪ নভেম্বর প্রেসিডেন্ট রাজাপক্ষে তাঁকে ডেকে পাঠিয়ে বলেন, মান্নারে যে বায়ু-বিদ্যুৎকেন্দ্রটি তৈরি করা হচ্ছে, তার বরাত আদানি গোষ্ঠীকে দেওয়া হোক, এমনটাই চাইছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফার্দিনান্দোর দাবি, তিনি প্রেসিডেন্টকে জানান, এটা সরকারের সঙ্গে সরকারের ব্যাপার। তাঁর বিদ্যুৎ বোর্ডের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। তবে এতে যাতে দেশের আর্থিক ক্ষতি না হয়, তা দেখার অনুরোধ করেন তিনি। আদানি গোষ্ঠীকে নিয়ে শ্রীলঙ্কায় বিতর্ক অবশ্য এই প্রথম নয়। অতীতেও রাজাপক্ষের বিরুদ্ধে নিয়মের বাইরে গিয়ে শ্রীলঙ্কার বন্দর উন্নয়নের কাজ আদানিদের পাইয়ে দেওয়ার অভিযোগ তুলেছিল বিরোধীরা।

যদিও গত শুক্রবার পার্লামেন্টের কমিটির সামনে ওই দাবি করার কিছু পরেই নিজের বক্তব্য থেকে সরে আসেন ফার্দিনান্দো। ওই আমলা দাবি করেন, তিনি কমিটির কাছে যা বলেছিলেন, তা মিথ্যে। হঠাৎ আবেগপ্রবণ হয়ে পড়েই নাকি ওই কথা বলে ফেলেছিলেন তিনি। রাজাপক্ষেও তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন। গত কাল রাতে একটি টুইটে তিনি লেখেন, ‘‘বিদ্যুৎ বোর্ডের চেয়ারম্যান যে দাবি করেছেন, আমি তা অস্বীকার করছি। আমি কোনও ব্যক্তি বা সংস্থাকে কোনও প্রকল্প পাইয়ে দেওয়ার বিষয়ে কোনও ধরনের তদ্বির করিনি।’’

শ্রীলঙ্কা সরকার আদানি গোষ্ঠীকে ওই বরাত পাইয়ে দেওয়ার অভিযোগ অস্বীকার করলেও ভারতে এ নিয়ে সরব হয়েছেন বিরোধীরা। বাম দলগুলির অভিযোগ, মোদীর সঙ্গে শিল্প গোষ্ঠীর, বিশেষ করে গুজরাতের শিল্প গোষ্ঠীর আলাদা সখ্য কোনও নতুন ঘটনা নয়। অতীতেও বিভিন্ন দেশে গুজরাতের শিল্প সংস্থাকে বরাত পাইয়ে দেওয়ার জন্য তদ্বির করতে দেখা গিয়েছে সরকারকে। সাধারণ মানুষ ভাল করেই বুঝতে পারছেন, এই সরকার আসলে কাদের হয়ে কাজ করছে। কংগ্রেস নেতা রাহুল গান্ধীর কটাক্ষ, ‘‘শিল্প গোষ্ঠীর সঙ্গে বিজেপির আঁতাঁত এ বার পক প্রণালী পার হয়ে শ্রীলঙ্কায় পৌঁছে গিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Adani Group Gautam Adani Narendra Modi Sri Lanka
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE