Advertisement
০১ মে ২০২৪
Total Solar Eclipse

সূর্যগ্রহণ দেখতে অজস্র মানুষের ঢল, ভিড় সামলাতে জরুরি অবস্থা জারি আমেরিকার পড়শি দেশে

নায়াগ্রা জলপ্রপাতের সামনে থেকে সূর্যগ্রহণ অত্যন্ত স্পষ্ট দেখা যায়। ন্যাশানাল জিয়োগ্রাফিকের তরফে জানানো হয়েছে, নায়াগ্রা জলপ্রপাত যে কোনও সূর্যগ্রহণ দেখার অন্যতম সেরা স্থান।

নায়াগ্রা জলপ্রপাতের সামনে থেকে সূর্যগ্রহণ অত্যন্ত স্পষ্ট দেখা যাবে।

নায়াগ্রা জলপ্রপাতের সামনে থেকে সূর্যগ্রহণ অত্যন্ত স্পষ্ট দেখা যাবে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ১৭:২৭
Share: Save:

এপ্রিলের শুরুতে বছরের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে। পৃথিবীর পশ্চিম গোলার্ধের বেশ কিছু এলাকা থেকে গ্রহণ স্পষ্ট দেখা যাবে। সেই গ্রহণকে কেন্দ্র করেই কানাডায় জারি করতে হল জরুরি অবস্থা। কানাডার অন্টারিয়োর নায়াগ্রা প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করেছে প্রশাসন।

কানাডায় নায়াগ্রা জলপ্রপাতের সামনে থেকে সূর্যগ্রহণ অত্যন্ত স্পষ্ট দেখা যায়। ন্যাশানাল জিয়োগ্রাফিকের তরফে জানানো হয়েছে, নায়াগ্রা জলপ্রপাত যে কোনও সূর্যগ্রহণ দেখার অন্যতম সেরা স্থান। আগামী ৮ এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের দিন। তার আগে থেকেই নায়াগ্রায় ভিড় জমতে শুরু করেছে। আগ্রহীরা সূর্যগ্রহণ দেখার জন্য কয়েক দিন আগে থেকেই সেখানে পৌঁছে গিয়েছেন। অনেকে আবার নায়াগ্রায় যাওয়ার টিকিট কেটে রেখেছেন। নায়াগ্রার প্রশাসন জানিয়েছে, ৮ এপ্রিল সূর্যগ্রহণ দেখতে জলপ্রপাতের সামনে ১০ লক্ষের বেশি মানুষ জড়ো হতে পারেন। তাই ভিড় সামলাতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

৮ তারিখের সূর্যগ্রহণের বিশেষত্ব হল এর স্থায়িত্ব। গ্রহণ দীর্ঘ ক্ষণ স্থায়ী হবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। গত ৫০ বছরের মধ্যে এই গ্রহণ দীর্ঘতম। পৃথিবী, চাঁদ এবং সূর্য যখন এক সারিতে চলে আসে, যখন পৃথিবী ও সূর্যের মাঝে চাঁদ অবস্থান করে, তখন গ্রহণ হয়। চাঁদের অবস্থান অনুযায়ী গ্রহণের ধরন নির্ভর করে। চাঁদের ছায়ায় সূর্য পুরোপুরি ঢেকে গেলে তাকে পূর্ণগ্রাস গ্রহণ বলা হয়। আগামী ৮ এপ্রিল সেই পূর্ণগ্রাস গ্রহণ হতে চলেছে। ওই দিন বেশ কিছু ক্ষণ সূর্যের আলো সম্পূর্ণ ঢেকে থাকবে। গ্রহণ দেখা যাবে আমেরিকা, মেক্সিকো, কানাডা-সহ প্রশান্ত মহাসাগরীয় দেশগুলি থেকে।

নায়াগ্রা ফল্‌স শহরের মেয়র জিম ডিয়োডাটি জানিয়েছেন, ৮ এপ্রিল শহরে নতুন নজির তৈরি হতে চলেছে। এর আগে এক দিনে এত পর্যটক ওই শহরে পা রাখেননি। ভিড়ের কারণে যানজট, মোবাইল নেটওয়ার্ক এবং জরুরি পরিষেবার চাহিদা বৃদ্ধি পেতে পারে। সে সব দিক মাথায় রেখে প্রয়োজনীয় পদক্ষেপ করেছে প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Total Solar Eclipse Niagra Falls Emergency
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE