Advertisement
০৫ মে ২০২৪
Sudan clash

৩৫০০ জন ভারতীয় আটকে সুদানে

এই উদ্ধারকাজকে ভারত সরকার নাম দিয়েছে ‘কাবেরী অভিযান’। প্রথম ধাপে ৩৬০ জন দেশেফেরার পরে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর গত কাল সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, ‘‘ভারত নিজের দেশের মানুষকে স্বাগত জানাচ্ছে।’’

An image of People in Sudan

যুদ্ধবিধ্বস্ত সুদান থেকে দেশে ফেরা। বৃহস্পতিবার মুম্বই বিমানবন্দরে মা-মেয়ে। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ০৮:১৩
Share: Save:

অন্তত ৩৫০০ জন ভারতীয় এবং ১০০০ জন ভারতীয় বংশোদ্ভূত আটকে রয়েছেন সুদানে। আজ এ কথা জানিয়েছেন ভারতের বিদেশ সচিব বিনয় কোয়াত্রা। তিনি আশ্বস্ত করেছেন, গৃহযুদ্ধে বিধ্বস্ত সুদানের পরিস্থিতির উপরে প্রতিনিয়ত নজর রাখছে ভারত সরকার।

কোয়াত্রা বলেন, ‘‘আমরা আগেই জানিয়েছি, ৬০০-র কাছাকাছি ভারতীয় নাগরিক সুদান থেকে দেশে ফেরার পথে কিংবা দেশে ফিরেছেন। ৩৬০ জন সৌদি আরবের উড়ানে ফিরেছেন। আরও ২৪৬ জন ভারতীয় ফিরেছেন মহারাষ্ট্রে। কমপক্ষে ৪৯৫ জন ভারতীয় সুদান থেকে জেড্ডাতে পৌঁছেছেন।’’ বিদেশ সচিব জানিয়েছেন, ভারতীয় নৌবাহিনীর তৃতীয় জাহাজটি সুদানে পৌঁছেছে। কোয়াত্রা বলেন, ‘‘আমাদের জানানো হয়েছে। আইএনএস তারকশ পোর্ট সুদানে পৌঁছেছে।’’ উদ্ধার অভিযানে প্রথম পৌঁছেছিল আইএনএস সুমেধ। ৩০০ জনকে উদ্ধার করে জেড্ডায় নিয়ে এসে ফেরপরবর্তী দলটিকে উদ্ধারের জন্য সুদানের পথে জাহাজটি। বিদেশ সচিব বলেন, ‘‘ভারতীয় বায়ুসেনারদু’টি সি-১৩০ বিমান জেড্ডায়রয়েছে। বারবার যাতায়াত করছে। জেড্ডা ও পোর্ট সুদানে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। দূতাবাসের সঙ্গে একযোগে কাজ করছে।’’ বেশ কয়েকটি দেশ তাদের দেশের নাগরিকদের উদ্ধারের জন্য ভারতের কাছে আবেদন জানিয়েছে বলেশোনা গিয়েছে। সে বিষয়ে ভাবনাচিন্তা চলছে।

এই উদ্ধারকাজকে ভারত সরকার নাম দিয়েছে ‘কাবেরী অভিযান’। প্রথম ধাপে ৩৬০ জন দেশেফেরার পরে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর গত কাল সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, ‘‘ভারত নিজের দেশের মানুষকে স্বাগত জানাচ্ছে।’’ গত ১৫ এপ্রিল থেকে গৃহযুদ্ধ বেধেছে উত্তর আফ্রিকার দেশটিতে। ‘সুদান আর্মড ফোর্সেস’ ও ‘র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস’-এর দ্বন্দ্ব। মঙ্গলবার থেকে সংঘর্ষবিরতি শুরু হয়েছে। যদিও মাঝেমধ্যেই গুলি-বোমার শব্দ ভেসে আসছে রাজধানী খার্তুম-সহ বিভিন্ন শহর থেকে। নিহত কয়েকশো মানুষ। জখম ৪ হাজারের বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sudan clash India Sudan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE