Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Covid Vaccination

মৃত্যু ঠেকাতে যথেষ্ট কার্যকর করোনার টিকা, বলছে সমীক্ষা

বর্তমানে ব্যবহৃত কোভিড টিকা ভাল ফল দিচ্ছে। প্রতিরক্ষা গড়ে তুলতেও সক্ষম হচ্ছে।

আমেরিকায় করোনার চিকা নিচ্ছেন যুবক।

আমেরিকায় করোনার চিকা নিচ্ছেন যুবক। ছবি— রয়টার্স।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৪ মে ২০২১ ১২:৩৯
Share: Save:

বর্তমানে ব্যবহৃত কোভিড টিকা ভাল ফল দিচ্ছে। প্রতিরক্ষা গড়ে তুলতেও সক্ষম হচ্ছে। এর জেরে গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়া এবং মৃত্যু অনেকটাই কমেছে। এর মধ্যে ফাইজার এবং বায়োএনটেকের তৈরি টিকা করোনাভাইরাসের দুই মারাত্মক প্রজাতিকে আটকাতে সমর্থ হচ্ছে। আমেরিকায় হওয়া এক সমীক্ষায় উঠে এসেছে এ রকমই তথ্য।

‘পিয়ার রিভিউ’-র আগে সমীক্ষা নিয়ে ইউভার্সিটি অব ফ্লোরিডার গবেষক জুলিয়া শাপিরো, নাতালিয়ে ডিন, ইরা লনগিনি এবং তাঁদের সহকর্মীরা জানিয়েছেন, করোনা সংক্রান্ত রোগের বিরুদ্ধে টিকার কার্যকারিতা (এফিকেসি) প্রায় ৮৫ শতাংশ। এবং হাসপাতালে ভর্তি বা মৃত্যু আটকাতে তা ১০০ শতাংশ সমর্থ। এ ব্যাপারে আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব হেল্থ বলেছে, ‘‘অতিমারি নিয়ন্ত্রণে টিকাকরণ কতটা প্রভাব ফেলেছে, তা নিয়ে গাণিতিক মডেল তৈরিতে সাহায্য করবে এই হিসাব।’’ এ সংক্রান্ত গবেষণা আরও করা হবে বলেও জানিয়েছে ওই সংস্থা।

টিকার কার্যকারিতা অনুমান করা হয়েছে বেশ কয়েকটি টিকার ফলাফল বিশ্লেষণ করে। ফাইজার এবং মডার্নার টিকা ছাড়াও সেই তালিকায় রয়েছে জনসন অ্যান্ড জনসন, অ্যাস্ট্রাজেনেকা, স্পুটনিক ভি, নোভাভ্যাক্স, সিনোভা, সিনোফার্ম টিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vaccine Covid Vaccines Covid Vaccination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE