Advertisement
০২ মে ২০২৪
Afghan Taliban

taliban amnesty: সবাইকে ক্ষমা করা হয়েছে,  এ বার কাজে ফিরুন, তালিবানের আদেশ আফগান কর্মীদের

তালিবানি শাসনের ভয়ে কাঁটা হয়ে রয়েছেন আফগানবাসী। অনিশ্চিত ভবিষ্যতের আশঙ্কায় দেশ ছেড়ে পালাচ্ছেনও অনেকে।

জারি হল প্রথম তালিবানি আদেশ।

জারি হল প্রথম তালিবানি আদেশ।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২১ ১২:৪৬
Share: Save:

অভয় দিল তালিবান। মঙ্গলবার আফগানিস্তানের নতুন শাসকেরা ঘোষণা করলেন, সবাইকে ক্ষমা করে দেওয়া হয়েছে। তাই এ বার সকলে নিজ নিজ কাজে যান। একই সঙ্গে সরকারি কর্মীদের প্রতি তালিবানি আদেশ, কাজে ফিরুন এবার।

কাবুল দখলের পর ৭২ ঘণ্টাও কাটেনি এখনও। এরই মধ্যে তালিবানদের তরফে দেশবাসীর প্রতি প্রথম আদেশনামাও এসে পৌঁছেছে। আফগানবাসীর প্রতি একটি বিশেষ নির্দেশিকায় মঙ্গলবার তালিবান বলেছে, ‘রাষ্ট্র সবাইকে ক্ষমা করে দিয়েছে। তাই এবার যে যার নিজেদের দৈনন্দিন জীবনের স্বাভাবিক ছন্দে ফিরতে পারেন।’

তালিবানদের এই প্রথম নির্দেশনামায় অবশ্য স্বস্তির বদলে সিঁদুরে মেঘ দেখছেন পর্যবেক্ষকদের একাংশ। তাঁদের অনেকেরই মত, যে গতিতে ক্ষমতার দখল নিয়েই নির্দেশ জারি করতে শুরু করল তালিবান, তাতে আগামী দিনে নির্দেশ না মানার শাস্তির নমুনাও সামনে আসতে সময় লাগবে না।

অন্য একটি মহল অবশ্য তালিবানদের অভয়বাণীতে আস্থা রাখতেই চাইছেন। তাঁদের মতে, তালিবানি শাসনের ভয়ে কাঁটা হয়ে রয়েছেন আফগানবাসী। অনিশ্চিত ভবিষ্যতের আশঙ্কায় দেশ ছেড়ে পালাচ্ছেনও অনেকে। দেশের মানুষের প্রতি প্রথম তালিবানি বার্তায় হয় তো তাই অভয় দিয়েছে তালিবান। এমনকি সরকারি কর্মচারীদের কাজ শুরু করতে বলার বিষয়টিকেও ইতিবাচক ভাবেই দেখছেন তাঁরা। গত কয়েকদিনে রাজনৈতিক অশান্তির জেরে দেশের সরকারি কাজ বিপর্যস্ত হয়ে পড়েছিল। নির্দেশিকায় সরকারি কর্মচারীদের উদ্দেশে তালিবান বলেছে, ‘অবিলম্বে সরকারি কাজ শুরু করুন।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghan Taliban Afghanistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE