Advertisement
২৩ এপ্রিল ২০২৪
afganistan

Taliban Government: আর প্রয়োজন নেই! মানবাধিকার কমিশন-সহ পাঁচ সরকারি মন্ত্রক বন্ধই করে দিল তালিবান

তালিবান সরকারের সহ-মুখপাত্র জানিয়েছেন, এই মন্ত্রকগুলি প্রয়োজনীয় বলে মনে করা হয়নি এবং বাজেটে অন্তর্ভুক্ত করা হয়নি।

বন্ধ করা হয়েছে আফগান জাতীয় নিরাপত্তা পরিষদ-ও।

বন্ধ করা হয়েছে আফগান জাতীয় নিরাপত্তা পরিষদ-ও। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ১৭ মে ২০২২ ০৯:১৩
Share: Save:

মানবাধিকার কমিশন-সহ সরকারের পাঁচটি মন্ত্রক বন্ধ কর দিল আফগানিস্তানের তালিবান সরকার। সেই দেশের আর্থিক সঙ্কটের পরিস্থিতিতে এই দফতরগুলি অপ্রয়োজনীয় জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হল সরকারের তরফে। সোমবার সরকারের এক কর্তা এ কথা জানিয়েছেন।

ক্ষমতায় আসার পর শনিবার দেশের প্রথম জাতীয় বাজেট ঘোষণা করে তালিবান সরকার। বাজেট পেশ করার সময় সরকারের তরফ থেকে জানানো হয়েছে, চলতি অর্থবর্ষে আফগানিস্তান সরকার তিন হাজার ৮৯৬ কোটি টাকার ঘাটতিতে রয়েছে।

তালিবান সরকারের সহ-মুখপাত্র ইন্নামুল্লা সামাঙ্গানি বলেন, ‘‘এই মন্ত্রকগুলি প্রয়োজনীয় বলে মনে করা হয়নি এবং বাজেটে অন্তর্ভুক্ত করা হয়নি। তাই এই মন্ত্রকগুলি বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

তিনি আরও জানান, বার্ষিক জাতীয় বাজেট‌ে শুধুমাত্র সক্রিয় দফতরগুলির দিকে নজর দেওয়া হয়েছে। তবে প্রয়োজন পড়লে বাদ দিয়ে দেওয়া দফতরগুলিকে আবার সক্রিয় করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

আফগানিস্তানের মানবাধিকার কমিশন ছাড়াও হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিয়েশন (এইচসিএনআর), জাতীয় নিরাপত্তা পরিষদ এবং আফগান সংবিধান বাস্তবায়নের দায়িত্বে থাকা মন্ত্রকও বন্ধ করেছে তালিব সরকার।

তালিবান ক্ষমতায় আসার আগে তালিবান এবং তৎকালীন সরকারের মধ্যে শান্তি আলোচনার কাজ করছিল এইচসিএনআর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE