Advertisement
২০ এপ্রিল ২০২৪
World Trade Centre

World Trade Center: ৯/১১-এর দ্বিতীয় ভাগেরও পরিকল্পনা ছিল লাদেনের!

চিঠিগুলির মাধ্যমে জানা যায়, ২০১০ সালে পশ্চিম এশিয়া এবং আফ্রিকার একাধিক  অশোধিত তেলের ট্যাঙ্কার এবং জাহাজপথে সন্ত্রাস হানা চালানোরও ছক ছিল লাদেনের।          

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২২ ০৬:৪৩
Share: Save:

২০০১ সালের ১১ সেপ্টেম্বর। হঠাৎ দু’টি বিমান এসে আছড়ে পড়ে আমেরিকার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে। আরও একটি আঘাত আনে পেন্টাগনের পশ্চিম অংশে। আর চতুর্থটি ভেঙে পড়ে পেনসিলভেনিয়ার শ্যাঙ্কসভিলের একটি মাঠে।

ওসামা বিন লাদেনের নেতৃত্বে আল-কায়দার সেই সন্ত্রাস প্রাণ কেড়েছিল কমপক্ষে তিন হাজার মানুষের। এতেই থেমে থাকতে চায়নি হামলার মূলচক্রী লাদেনের। আমেরিকার উপর দ্বিতীয় বড় হামলার ছকও নাকি কষা হয়ে গিয়েছিল তার!

সম্প্রতি এক সংবাদমাধ্যমে প্রকাশিত এক বিশেষ প্রতিবেদনে এমনই দাবি করা হয়েছে। আমেরিকার নৌবাহিনীর ‘সিল’-এর হাতে এই সংক্রান্ত বেশ কিছু নথি রয়েছে বলে জানানো হয়েছে। ২০১১ সালে লাদেনের হত্যার পরে সেগুলি তাদের হাতে আসে। তথ্যগুলি বিশ্লেষণ করে জানা গিয়েছে, পরবর্তী হামলার সময়ে আর যাত্রিবাহী বিমান নয় বরং প্রাইভেট জেট ব্যবহার করার পক্ষেই সওয়াল করেছিল লাদেন। পাশাপাশি, বিভিন্ন রেল লাইনের প্রায় ১২ মিটার কেটে নিয়ে ‘নজরকাড়া’ দুর্ঘটনা ঘটানোর জন্যেও আল কায়দার সদস্যদের উদ্বুদ্ধ করেছিল লাদেন। ওই নথিতে পাওয়া লাদেনের লেখা অনুযায়ী, ‘এতে শতাধিক মানুষের প্রাণ সংশয় ঘটানো বেশ সহজ’।

লাদেনের নাগাল পাওয়ার জন্য পাকিস্তানে হানা দেওয়া সিল সদস্যদের হাতে আসে তার ওই ব্যক্তিগত চিঠি এবং চিরকুটগুলি। প্রায় ১১ বছর আগে উদ্ধার হওয়া ওই চিঠিগুলি নিয়ে গবেষণার দায়িত্বে রয়েছেন লেখক এবং ইসলাম বিশেষজ্ঞ নেলি লাহুদ। এক সাক্ষাৎকারে তাঁর বিশ্লেষণ, ৯/১১ হামলার পর যে আমেরিকা সরাসরি যুদ্ধ ঘোষণা করতে পারে তা একেবারেই আন্দাজ করতে পারেনি লাদেন। আমেরিকার আফগানিস্তান দখলেও আশ্চর্যই হয়েছিল লাদেন!

৯/১১-এর পর প্রায় তিন বছর অনুগামীদের সঙ্গে কোনও যোগাযোগ ছিল না লাদেনের। তবে ২০০৪ সালে আমেরিকার উপর দ্বিতীয় হামলার পরিকল্পনা নিয়ে ফের তাদের সঙ্গে যোগাযোগ বাড়ায় লাদেন। এ বার চার্টার বিমান ব্যবহারের উপর জোর দেয় সে। মূলত বিমানবন্দরগুলিতে বাড়িয়ে দেওয়া নিরাপত্তা ব্যবস্থাকে টেক্কা দিতেই লাদেনের এই পরিকল্পনা ছিল বলে জানান লাহুদ। তবে সে এ-ও লিখেছিল যে, যদি আকাশপথে হানা ঝুঁকির হয়ে দাঁড়ায় তা হলে রেল দুর্ঘটনা ঘটানোর দিকে হাঁটাই শ্রেয়! যদি এই পরিকল্পনা বাস্তবায়িত করার সুযোগ আর পায়নি সে। চিঠিগুলির মাধ্যমে জানা যায়, ২০১০ সালে পশ্চিম এশিয়া এবং আফ্রিকার একাধিক অশোধিত তেলের ট্যাঙ্কার এবং জাহাজপথে সন্ত্রাস হানা চালানোরও ছক ছিল লাদেনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE