Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Crisis in Afghanistan: আমেরিকা আফগানিস্তান ছাড়তেই ৮ হাজার ৫০০ কোটি ডলারের অস্ত্র তালিবানের দখলে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩১ অগস্ট ২০২১ ১৫:৪০
আফগানিস্তান বিমানবন্দরে তালিব যোদ্ধারা।

আফগানিস্তান বিমানবন্দরে তালিব যোদ্ধারা।
ছবি পিটিআই।

আমেরিকার সেনা আফগানিস্তানের মাটি ছেড়েছে। সেই আবহে চাঞ্চল্যকর দাবি করলেন আমেরিকার এক কংগ্রেস সদস্য। তাঁর দাবি, প্রায় ৮ হাজার ৫০০ কোটি ডলারের অস্ত্র আফগানিস্তানে ফেলে এসেছে আমেরিকা। যেগুলি সরাসরি তালিবানের দখলে গিয়েছে।

জিম ব্যাঙ্কস নামে রিপাবলিকান পার্টির সদস্য আফগানিস্তানে অস্ত্র সরবরাহের দায়িত্বে ছিলেন। তিনি বললেন, ‘‘প্রশাসনের গাফিলতির জন্যই এই ঘটনা ঘটেছে। আমেরিকার বিপুল পরিমাণ ব্ল্যাক হক হেলিকপ্টার এখন তালিবানের দখলে। পৃথিবীর ৮৫ শতাংশের বেশি দেশের হাতে যে সংখ্যায় এই বিশেষ হেলিকপ্টার আছে, তার থেকে বেশি আছে তালিবানের হাতে।’’

Advertisement


গ্রাফিক: শৌভিক দেবনাথ


আমেরিকা দীর্ঘ দিন ধরে আফগানিস্তানকে সামরিক সাহায্য করে আসছে। শুধু অস্ত্র দেওয়া নয়, আফগান-বাহিনীর বিভিন্ন অংশকে অত্যাধুনিক অস্ত্রের প্রশিক্ষণও দিয়েছিল। অস্ত্র বিশেষজ্ঞদের মতে, এমন অনেক অস্ত্র আফগানিস্তানে রয়েছে, যেগুলিকে চালানোর ক্ষমতা তালিবানের নেই, কারণ তার জন্য প্রয়োজন বিশেষ প্রশিক্ষণ। তবু কিছু অস্ত্র আছে যা তালিবানকে আরও শক্তিশালী করবে।

স্থানীয় সূত্রে খবর, তালিব যোদ্ধাদের বাহ্যিক চেহারায় বদল আসতে শুরু করেছে। আমেরিকার অনেক সেনা ঘাঁটিতেই বাহিনীর জন্য আনা একেবারে নতুন পোশাক রয়েছে। সেগুলিও এখন দখল করেছে তালিবান। এখন আর আগের মতো একে-৪৭ হাতে তালিবান দেখা যাচ্ছে না। এখনকার তালিবান হাতে এম-ফোর নিয়ে ঘুরছে। আফগান সেনাকে আমেরিকার দেওয়া অস্ত্র হাতে পাওয়ার ফলে ধীরে ধীরে পাল্টে যাচ্ছে তালিব যোদ্ধাদের চেহারাও।

আরও পড়ুন

Advertisement