Advertisement
১১ মে ২০২৪
Kabul Airport

Afghan Crisis: কাবুল বিমানবন্দর ছাড়ার আগে ৭৩টি কপ্টার নিষ্ক্রিয় করল আমেরিকার সেনা

কাবুল বিমানবন্দর নিজেদের দখলে নিয়ে নাগরিকদের উদ্ধারকাজ চালাচ্ছিল আমেরিকার সেনা। সোমবার গভীর রাতেই কাবুল বিমানবন্দর ছাড়ে তারা।

কাবুল ছাড়ছে আমেরিকা বাহিনী। ছবি সৌজন্য টুইটার।

কাবুল ছাড়ছে আমেরিকা বাহিনী। ছবি সৌজন্য টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২১ ১১:১১
Share: Save:

‘ভুলের’র পুনরাবৃত্তি করতে চায়নি। তাই আফগানভূম ছাড়ার আগে কাবুল বিমানবন্দরে তাদের হেলিকপ্টার এবং বিমানগুলিকে নিষ্ক্রিয় করে দিয়ে গিয়েছে আমেরিকা বাহিনী।

সেন্ট্রাল কম্যান্ড হেড জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি জানিয়েছেন, হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁদের ৭৩টি সেনা কপ্টার এবং বিমানকে অকেজো করে দেওয়া হয়েছে। তাঁর কথায়, “ওই বিমান এবং কপ্টারগুলি আর ওড়ার মতো অবস্থায় নেই। কোনও ভাবেই সেগুলিকে ফের চালু করা যাবে না।”

কাবুল বিমানবন্দর নিজেদের দখলে নিয়ে নাগরিকদের উদ্ধারকাজ চালাচ্ছিল আমেরিকার সেনা। কিন্তু তার মধ্যেই তালিবান হুঁশিয়ারি দেয়, ৩১ অগস্টের মধ্যেই উদ্ধারকাজের পাট চুকিয়ে আফগানিস্তান ছাড়তে হবে আমেরিকার বাহিনীকে। সোমবার গভীর রাতেই কাবুল বিমানবন্দর ছাড়ে আমেরিকা।

আফগানিস্তানের এক একটি অঞ্চল যখন দখল করছিল তালিবান, সে সময় আফগান বাহিনীকে দেওয়া আমেরিকার অত্যাধুনিক অস্ত্র, সাঁজোয়া গাড়ি-সহ বিপুল অস্ত্রভাণ্ডার তালিবানের দখলে চলে যায়। এই বিপুল পরিমাণ অস্ত্র তালিবানের হাতে আসায় উদ্বেগ প্রকাশ করে আন্তর্জাতিক মহল। কিন্তু সেই ‘ভুলের’ পুনরাবৃত্তি যাতে না হয়, তাই এ বার পাকাপাকি ভাবে আফগানিস্তান ছাড়ার আগে কাবুল বিমানবন্দরে ৭৩টি সেনা কপ্টার এবং বিমান নিষ্ক্রিয় করে দেওয়া হয়েছে বলে দাবি করল আমেরিকার সেনা। যদিও তালিবানের দাবি, তারা ওই বিমান ও কপ্টার ব্যবহার করতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kabul Airport US Troops
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE