Advertisement
০১ মে ২০২৪
Taliban

ইদের উদ্‌যাপনে শামিল হতে পারবেন না মহিলারা, আফগানিস্তানের দুই প্রদেশে নিষেধাজ্ঞা জারি তালিবানের

উত্তর-পূর্বের তখর এবং উত্তরের বাঘলান প্রদেশে মহিলাদের ইদ উদ্‌যাপনে অংশ নিতে বারণ করেছে প্রশাসন। শুক্রবার এই নির্দেশিকা জারি করা হয়েছে।

A Photograph of women

মহিলাদের গতিবিধির উপর নতুন নিষেধাজ্ঞা জারি করল তালিবান সরকার। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৩ ২২:৫৫
Share: Save:

ফের দেশের মহিলাদের গতিবিধির উপর নতুন নিষেধাজ্ঞা জারি করল তালিবান সরকার। এ বার ইদ উদ্‌যাপনে অংশগ্রহণ করতে পারবেন না মহিলারা। আফগানিস্তানের দু’টি প্রদেশে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আফগানিস্তানের স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, উত্তর-পূর্বের তখর এবং উত্তরের বাঘলান প্রদেশে মহিলাদের ইদ উদ্‌যাপনে অংশ নিতে বারণ করেছে প্রশাসন। শুক্রবার এই নির্দেশিকা জারি করা হয়েছে। নির্দেশিকায় এ-ও জানানো হয়েছে, ইদের প্রার্থনায় তালিবান প্রধান হিবাতুল্লা আখুন্দজাদার উল্লেখ রাখতে হবে। এই নির্দেশিকার প্রতিলিপি সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে।

চলতি মাসের শুরুতে হেরাটে খোলা জায়গা বা বাগান রয়েছে এমন রেস্তরাঁয় মহিলাদের প্রবেশ নিষিদ্ধ করেছে প্রশাসন। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, এ নিয়ে অভিযোগ জানিয়েছিলেন সাধারণ মানুষ থেকে বিশিষ্টেরা। তাঁরা অভিযোগ করেছিলেন, এ সব জায়গায় পুরুষ-মহিলারা অনায়াসে মেলামেশা করছেন। এই ধরনের যে সব জায়গায় পুরুষেরা যাতায়াত করেন, সেখানেই শুধু মহিলারা যেতে পারবেন না।

২০২১ সালের অগস্টে আফগানিস্তানে ক্ষমতা দখল করে তালিবানরা। তার পর থেকে মহিলাদের গতিবিধির উপর একের পর এক বিধিনিষেধ চাপাচ্ছে প্রশাসন। ষষ্ঠ শ্রেণির পর মেয়েদের পড়াশোনা বারণ। মহিলাদের বিশ্ববিদ্যালয়ে পড়াশোনাও বারণ। এমনকি, মেয়েদের চাকরির উপরও নিষেধাজ্ঞা চাপিয়েছেন তালিবান সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

taliban eid Kabul Women Harassment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE