Advertisement
০৪ মে ২০২৪
Afghanistan Crisis

Afghan Crisis: কাবুল বিমানবন্দরের পথে শতাধিক আফগান হিন্দু ও শিখকে আটকে দিল তালিবান

প্রায় ২০০ আফগান হিন্দু ও শিখ ধর্মাবলম্বী-সহ অন্যান্য নাগরিকদের নিয়ে বৃহস্পতিবার সকালে ভারতের হিন্ডন বিমানঘাঁটিতে নামার কথা ছিল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ১৮:৫৬
Share: Save:

কাবুল বিমানবন্দর যাওয়ার পথে শতাধিক আফগান হিন্দু ও শিখ ধর্মাবলম্বীকে আটকে দিয়েছে তালিবান। এর জেরে বুধবার কাবুল বিমানবন্দরে ভারতীয় বায়ুসেনার উদ্ধারকারী বিমান ছাড়তে দেরি হয়। এমনই দাবি করেছেন ইন্ডিয়ান ওয়ার্ল্ড ফোরামের সভাপতি পুনীত সিংহ। আফগানিস্তান থেকে ভারতীয়দের উদ্ধার কাজ চালানোর ক্ষেত্রে পুনীত সিংহ বিদেশমন্ত্রক ও বায়ুসেনার সঙ্গে সমন্বয় বজায় রেখে কাজ করছেন। তাঁর অভিযোগে চাঞ্চল্য নয়াদিল্লিতে।

ইন্ডিয়ান ওয়ার্ল্ড ফোরামের দাবি, বুধবার রাতে তালিবান বিমানবন্দরমুখী যাত্রীদের বাইরে থেকে ফিরিয়ে দেয়।

প্রায় ২০০ জন আফগান হিন্দু ও শিখ ধর্মাবলম্বী-সহ অন্যান্য নাগরিকদের নিয়ে বৃহস্পতিবার সকালে ভারতের হিন্ডন বিমানঘাঁটিতে নামার কথা ছিল বায়ুসেনার উদ্ধারকারী বিমানের। কিন্তু কাবুলে তালিবানের বাধায় শতাধিক হিন্দু ও শিখ ধর্মাবলম্বী বিমানবন্দরে ঢুকতেই পারেননি।

সূত্রের খবর, এখনও পর্যন্ত ৫৬৫ জনকে উদ্ধার করেছে ভারতীয় বায়ুসেনার বিমান। তার মধ্যে ১৭৫ জন কাবুলের ভারতীয় দূতাবাসের কর্মী এবং ২৬৩ জন আফগানিস্তানে বসবাসকারী ভারতীয় নাগরিক এবং হিন্দু ও শিখ ধর্মাবলম্বী মিলিয়ে ১১২ জন আফগান নাগরিক। কাবুলের দখল নেওয়ার পর তালিবান ঘোষণা করেছে, আফগান নাগরিকদের দেশ ছাড়তে দেওয়া হবে না। দেশের পুনর্গঠনে সবাইকে অংশ নিতে হবে। এই প্রেক্ষিতে খবর পাওয়া গেল শতাধিক আফগান হিন্দু ও শিখ ধর্মাবলম্বীকে বিমানবন্দরের পথে আটকে দিয়েছে তালিবান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE