Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Tehrik-i-Taliban

Tehrik-i-Taliban: গজনি ঘিরে ফেলেছে তালিবান

আজই আনুষ্ঠানিক ভাবে আফগান সেনাবাহিনীকে ক্ষমতা হস্তান্তর করলেন এ দেশে আমেরিকান সেনাবাহিনীর প্রধান অস্টিন মিলার।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ১৩ জুলাই ২০২১ ০৬:১০
Share: Save:

নিজেদের শক্ত ঘাঁটি উত্তর-পূর্বাঞ্চল থেকে ক্রমশ গোটা দেশকেই নিজেদের কব্জায় নিয়ে আসতে চাইছে তালিবান। সোমবার সেনাবাহিনী সূত্রে জানা গিয়েছে, তালিবান মধ্য আফগানিস্তানের গজনি শহরটি ঘিরে ফেলেছে। শহরের একটু বাইরের দিকে সাধারণ মানুষজনের বাড়ি দখল করে সেখানে ঘাঁটি বানিয়ে আফগান সেনার সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে তারা। গজনির প্রাদেশিক সরকারের মুখপাত্র হাসান রেজ়ায়ির কথায়, ‘‘গজনির পরিস্থিতি শোচনীয়। সাধারণ মানুষের বাড়িতে তালিবান ঘাঁটি গেড়ে রয়েছে। ফলে আফগান সেনাদের পক্ষে এই সব ঘাঁটি লক্ষ্য করে হামলা চালানো কঠিন হয়ে পড়েছে।’’

এ দিকে, আজই আনুষ্ঠানিক ভাবে আফগান সেনাবাহিনীকে ক্ষমতা হস্তান্তর করলেন এ দেশে আমেরিকান সেনাবাহিনীর প্রধান অস্টিন মিলার। দু’দশক ধরে এই দেশের নিরাপত্তা দায়িত্বে থাকার পরে এই সেপ্টেম্বরে আফগানিস্তান থেকে পুরোপুরি চলে যাচ্ছে আমেরিকান বাহিনী। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এই ঘোষণা করার পর থেকেই জোরকদমে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

আজ আমেরিকা থেকে কাবুলে এসেছেন পশ্চিম এশিয়া সেন্ট্রাল কম্যান্ডের দায়িত্বপ্রাপ্ত জেনারেল কেনেথ ম্যাকেনজ়ি। কাবুলে সাংবাদিকদের তিনি বলেন, ‘‘তালিবান গায়ের জোরে ক্ষমতা দখল করতে চাইছে। এটা খুবই দুশ্চিন্তার।’’ কাতারে তালিবান ও আফগান প্রশাসনের শীর্ষ স্তরে কথাবার্তা শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan Tehrik-i-Taliban
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE