Advertisement
১৯ এপ্রিল ২০২৪
afganistan

Afghanistan: যুদ্ধের আবহেই শান্তির খোঁজে আফগানিস্তান, সরকার-তালিবান বৈঠক শুরু কাতারে

আফগান সরকারি প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন সে দেশের প্রাক্তন বিদেশমন্ত্রী তথা শান্তি আলোচনা বিষয়ক কমিটির প্রধান আবদুল্লা আবদুল্লা।

আফগানিস্তানে তালিবান বাহিনী।

আফগানিস্তানে তালিবান বাহিনী। নিজস্ব চিত্র।

সংবাদ সংস্থা
কাবুল শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ১৫:৩৩
Share: Save:

সরকারি ফৌজকে হটিয়ে প্রতি দিনই নতুন নতুন এলাকার দখল নিচ্ছে আফগান তালিবান বাহিনী। সেনা এবং জঙ্গিদের পাশাপাশি গৃহযুদ্ধে নিহত হচ্ছেন বহু সাধারণ নাগরিক। এই পরিস্থিতিতে শান্তির খোঁজে নতুন করে বৈঠক শুরু করল আফগানিস্তান সরকার এবং তালিবান। কাতারের দোহায় শনিবার শুরু হয়েছে যুযুধান দু’পক্ষের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদের এই বৈঠক।

আফগান সরকারি প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন সে দেশের প্রাক্তন বিদেশমন্ত্রী তথা শান্তি আলোচনা বিষয়ক কমিটির প্রধান আবদুল্লা আবদুল্লা। তালিবানের তরফ থেকেও কাতারের শান্তি-বৈঠকের কথা স্বীকার করা হয়েছে। সংগঠনের মুখপাত্র মহম্মদ নঈম বলেন, ‘‘সমস্যাগুলির সমাধানের জন্য আন্তরিক মনোভাব নিয়ে আলোচনা শুরু করা যেতে পারে। কিন্তু এ ক্ষেত্রে সরকারকেও ইতিবাচক মনোভাব দেখাতে হবে।’’

আফগান সরকারের তরফে শনিবার বলা হয়েছে, শান্তি আলোচনার অগ্রগতির স্বার্থে সংঘর্ষবিরতি নিয়ে সমঝোতা হওয়া প্রয়োজন। পাশাপাশি, শান্তি আলোচনায় সংশ্লিষ্ট সমস্ত পক্ষকে অন্তর্ভুক্ত করারও সওয়াল করেছে সরকারপক্ষ। তবে আলোচনার টেবিলে অংশ নিলেও তালিবানের পক্ষে ফের জানিয়ে দেওয়া হয়েছে, দেশে শরিয়ত আইন বলবৎ না হওয়া পর্যন্ত পিছু হঠার প্রশ্ন নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NATO taliban afganistan Afgan Peace Deal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE