Advertisement
২০ মে ২০২৪
G20 Summit 2023

চলতি সপ্তাহে বৈঠক

আসন্ন বৈঠকে ইউক্রেন যুদ্ধের ফলে ধাক্কা লাগা সামগ্রিক অর্থনীতিতে স্থিতাবস্থা ফেরানো নিয়ে আলোচনা হবে। উন্নয়নশীল দেশগুলির ঋণের বোঝা কমানোর উপায় খোঁজা হবে।

A Photograph of G20 Meet

দরজায় কড়া নাড়ছে জি২০ গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলির অর্থমন্ত্রী এবং সেন্ট্রাল ব্যাঙ্কের গভর্নরদের বৈঠক। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৩৪
Share: Save:

ধীরে ধীরে তপ্ত হচ্ছে জি২০-র আসর। দরজায় কড়া নাড়ছে জি২০ গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলির অর্থমন্ত্রী এবং সেন্ট্রাল ব্যাঙ্কের গভর্নরদের বৈঠক। চলতি মাসের ২৪ এবং‌ ২৫ তারিখ বেঙ্গালুরুতে ওই বৈঠক হবে। ডাকা হয়েছে জি২০ থেকে উপকার পেতে পারে এমন প্রতিবেশী রাষ্ট্রগুলিকে। সূত্রের খবর, পাকিস্তানকে ওই বৈঠকে না-ডাকারই সম্ভাবনা বেশি।

আজ এক সাক্ষাৎকারে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে প্রশ্ন করা হয়েছিল, অন্যান্য ঋণগ্রস্ত প্রতিবেশীর পাশে দাঁড়িয়েছে ভারত। পাকিস্তান নিয়ে কোনও পরিকল্পনা রয়েছে কিনা। তিনি বলেন, ‘‘এক দিনে কেউ চরম দুরবস্থায় পড়ে না। পাকিস্তানের আজ এই দশা নিজেদের কারণে। আর কাউকে সহায়তা করার প্রশ্নে ভারতের সঙ্গে সেই দেশের সম্পর্কের গুরুত্বকে গণ্য করা হয়ে থাকে।’’ উদাহরণ হিসেবে বিদেশমন্ত্রী তোলেন শ্রীলঙ্কার কথা। বুঝিয়ে দেন ইসলামাবাদের সঙ্গে সম্পর্ক আদৌ সেই জায়গায় নেই।

সূত্রের খবর, আসন্ন বৈঠকে ইউক্রেন যুদ্ধের ফলে ধাক্কা লাগা সামগ্রিক অর্থনীতিতে স্থিতাবস্থা ফেরানো নিয়ে আলোচনা হবে। উন্নয়নশীল দেশগুলির ঋণের বোঝা কমানোর উপায় খোঁজা হবে। আমেরিকার রাজস্ব সচিব জ্যানেট ইয়েলেন আসছেন বৈঠকে। জানা গিয়েছে, তিনি চিনের উপর চাপ তৈরি করতে চলেছেন এই প্রসঙ্গে। আমেরিকার বক্তব্য, চিন যে হেতু কম ও মাঝারি আয়ের দেশগুলিকে বিপুল ঋণ দিয়েছে, সেগুলি মকুব করার কথা ভাবুক। নয়াদিল্লিরও বক্তব্য, আগেই মকুবের ব্যবস্থা নিক বেজিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE