Advertisement
১৫ জুন ২০২৪
Kevin McCarthy

হাউসের নতুন স্পিকার হলেন কেভিন ম্যাকার্থি

প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাটিক প্রার্থী হাকিম জেফরিস ঘাড়ে নিঃশ্বাস ফেলেন ২১২টি ভোট পেয়ে। শেষে ম্যাকার্থির জেতার জন্য সে সময়ে প্রয়োজন আর একটি ভোট। কিন্তু নাটকীয় মোড় তৈরি হল এখানেই।

হাউসের নতুন স্পিকার কেভিন ম্যাকার্থির (বাঁ দিকে) হাতে প্রতীকী হাতুড়ি তুলে দিচ্ছেন তাঁর প্রতিদ্বন্দ্বী প্রার্থী হাকিম জেফরিস।

হাউসের নতুন স্পিকার কেভিন ম্যাকার্থির (বাঁ দিকে) হাতে প্রতীকী হাতুড়ি তুলে দিচ্ছেন তাঁর প্রতিদ্বন্দ্বী প্রার্থী হাকিম জেফরিস। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ০৭:৫১
Share: Save:

১৫টি ব্যালট-রাউন্ড পার করে আমেরিকার হাউস অব রিপ্রেজ়েন্টেটিভস পেল নতুন স্পিকার। কেভিন ম্যাকার্থি। এর সঙ্গেই শেষ হল পাঁচ দিনের লড়াই। যার নজির নেই আমেরিকার স্পিকার নির্বাচনের ১৬০ বছরের ইতিহাসে।

এই ১৫ রাউন্ডের ব্যালট যুদ্ধ ছিল ঘটনাবহুল। প্রথমে রিপাবলিকান অধ্যুষিত হাউসে ম্যাকার্থির জয় একপ্রকার নিশ্চিত বলেই ভেবেছিলেন সকলে। তবে দক্ষিণপন্থীদের বিদ্রোহের জেরে সেই রাস্তা মসৃণ ছিল না একেবারেই। ১৪তম ব্যালটে ২১৬টি ভোট পান তিনি। প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাটিক প্রার্থী হাকিম জেফরিস ঘাড়ে নিঃশ্বাস ফেলেন ২১২টি ভোট পেয়ে। শেষে ম্যাকার্থির জেতার জন্য সে সময়ে প্রয়োজন আর একটি ভোট। কিন্তু নাটকীয় মোড় তৈরি হল এখানেই। ম্যাট গেটজ় নামে এক রিপাবলিকান সদস্য তাঁকে ভোট দেওয়া থেকে বিরত থাকায়।

তবে জয় আটকে রাখা যায়নি। আমেরিকান সংবাদমাধ্যমের কথা ধার করে বলতে গেলে ‘বাধা-বিপত্তি কাটিয়ে’ স্পিকারের আসন দখল করলেন সেই ম্যাকার্থিই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE