Advertisement
৩০ এপ্রিল ২০২৪
BNP Strike

বিএনপির ৯০০ নেতা-কর্মী আটক, জমল না হরতাল

নির্বাচন শান্তিপূর্ণ করার লক্ষ্যে ওয়াশিংটন বাংলাদেশের জন্য যে বিশেষ ভিসা নীতি চালু করেছে, আমেরিকার বিদেশ দফতর বিবৃতিতে তা স্মরণ করিয়ে দিয়েছে।

বিএনপির কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জ্বলছে গাড়ি।

বিএনপির কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জ্বলছে গাড়ি। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ০৮:৪৭
Share: Save:

শনিবার থেকেই নিরাপত্তা বাহিনী মাঠে নেমে পড়ায় রবিবার বিএনপি'র ডাকা সকাল সন্ধ্যা হরতাল জনজীবনে তেমন প্রভাব ফেলতে পারল না। রবিবার সকাল থেকে বিএনপি'র প্রথম সারির নেতাদের বাড়িতে তল্লাশি অভিযান চালায় গোয়েন্দা পুলিশের বিভিন্ন শাখা। বিএনপি-র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগির, কেন্দ্রীয় নেতা আমির খসরু-সহ প্রায় ৯০০ জন নেতা-কর্মীকে আটক অথবা গ্রেফতার করেছে পুলিশ। এঁদের অনেকের বিরুদ্ধে নাশকতা এবং হিংসা ছড়ানোর অভিযোগে মামলা করা হয়েছে।

নির্বাচনের আগে শনিবার বাংলাদেশে রাজনৈতিক হিংসা ছড়ানো ও প্রাণহানির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন এবং আমেরিকা। নির্বাচন শান্তিপূর্ণ করার লক্ষ্যে ওয়াশিংটন বাংলাদেশের জন্য যে বিশেষ ভিসা নীতি চালু করেছে, আমেরিকার বিদেশ দফতর বিবৃতিতে তা স্মরণ করিয়ে দিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবারের সংঘর্ষ এবং রবিবারের হরতালকে নির্বাচনের আগে দেশে হিংসা ও নাশকতা ছড়ানোর চেষ্টা আখ্যা দিয়ে জানিয়েছেন, কড়া হাতে তা মোকাবিলা করা হবে। দেশের অন্যত্রও বিএনপি কর্মীদের ধরপাকড় করা হয়েছে। কোথাও কোথাও বিএনপির কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষও ঘটেছে।

গত কাল বিএনপি-র সভায় আসা কর্মীদের সঙ্গে সংঘর্ষে এক পুলিশের মৃত্যুর ঘটনায় দু'জনকে গ্রেফতার করা হয়েছে। এঁরা বিএনপি কর্মী। পুলিশের কাঁদানে গ্যাসের গোলা বুকে লাগায় প্রাণ হারিয়েছেন কর্তব্যরত এক সাংবাদিক। এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ঢাকার সাংবাদিক সংগঠনগুলি। সম্পাদক পরিষদ জানিয়েছে, শনিবারের সংঘর্ষে মোট ২৫ জন সাংবাদিক আহত হয়েছেন। পরে এক জন প্রাণ হারিয়েছেন। সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানায় পরিষদ।

শনিবার ঢাকার কাকরাইলে একটি বাসে অগ্নিকাণ্ডের পরে রবিবার ঢাকার বিভিন্ন জায়গায় তিনটি বাসে আগুন দেওয়া হয়। পুলিশ জানিয়েছে, গোয়েন্দা পুলিশের পোশাক গায়ে কিছু দুষ্কৃতীকে বাসে আগুন দিতে দেখা গিয়েছে সিসিটিভি-র ফুটেজে। এক দুষ্কৃতী পুলিশের তাড়া খেয়ে পালাতে গিয়ে মারা গিয়েছে। পুলিশ অগ্নিকাণ্ডের ঘটনাকে বড়সড় চক্রান্ত বলে দাবি করেছে।

এর মধ্যেই বিএনপি-র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভির নেতৃত্বে বিএনপি-র যুব সংগঠন এ দিন ঢাকায় একটি বড় মিছিল করে। প্রাক্তন শরিক জামাতে ইসলামি এ দিনের হরতালকে সমর্থন জানালেও তাদের নেতা-কর্মীদের পথে
দেখা যায়নি। পুলিশও তাদের নেতাদের আটক বা গ্রেফতার করেছে বলে শোনা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

dhaka sheikh hasina Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE