Advertisement
৩০ এপ্রিল ২০২৪
H1B Visa

এইচ১বি-র নতুন নিয়মে কি লাভ হবে ভারতীয়দের

আমেরিকায় উচ্চশিক্ষিত এবং বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত বিদেশিদের অভিবাসনের জন্য এইচ১বি ভিসা দেওয়া হয়। তথ্য-প্রযুক্তি, কারিগরি, বায়োটেকনোলজি-সহ বিভিন্ন ক্ষেত্রে বহু ভারতীয় এই ভিসা নিয়ে আমেরিকায় থাকেন ও চাকরি করেন।

—প্রতীকী চিত্র।

মহুয়া সেন মুখোপাধ্যায়
বস্টন শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ০৭:১৯
Share: Save:

এইচ১বি ভিসা পদ্ধতিতে গুরুত্বপূর্ণ বদল আনল আমেরিকান অভিবাসন দফতর। নতুন নিয়মে এক জন আবেদনকারীর নাম একবারই লটারিতে গ্রহণ করা হবে। এ বছর
১ এপ্রিল থেকে যাঁরা ২০২৫-এর জন্য এইচ১বি ভিসার আবেদন করছেন, তাঁরা এই নতুন নিয়মের আওতায় পড়বেন।

আমেরিকায় উচ্চশিক্ষিত এবং বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত বিদেশিদের অভিবাসনের জন্য এইচ১বি ভিসা দেওয়া হয়। তথ্য-প্রযুক্তি, কারিগরি, বায়োটেকনোলজি-সহ বিভিন্ন ক্ষেত্রে বহু ভারতীয় এই ভিসা নিয়ে আমেরিকায় থাকেন ও চাকরি করেন। কর্মীদের হয়ে ভিসার জন্য আবেদন জানায় আমেরিকান সংস্থাগুলি। বর্তমানে প্রতি বছর অন্তত ৮৫ হাজার এইচ১বি ভিসা দেওয়া হয়।

২০০৮ সাল থেকে এই ভিসার জন্য ‘কম্পিউটার জেনারেটেড র‌্যান্ডম সিলেকশন প্রসেস’ বা লটারি পদ্ধতি চালু করা হয়েছিল। কিন্তু আমেরিকার যে দফতর ভিসার দায়িত্বে, সেই ‘ইউনাইটেড স্টেটস সিটিজ়েনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস’ বেশ কিছু বছর ধরেই ভিসা আবেদনে কিছু গোলমাল লক্ষ্য করছে। যেমন, কিছু কিছু ক্ষেত্রে এক জন আবেদনকারীর জন্য একাধিক সংস্থা এইচ১বি ভিসার আবেদন করতে পারত। এটা সাধারণত হত বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষের পড়ুয়াদের ক্ষেত্রে, যাঁরা ইতিমধ্যেই বিভিন্ন সংস্থা থেকে চাকরির প্রস্তাব পেয়েছেন, কিন্তু এখনও কোনও সংস্থায় যোগদান করেননি। এই সব ক্ষেত্রে, যে সংস্থার হয়ে ওই চাকরিপ্রার্থী এইচ১বি ভিসা পাবেন, তিনি সেই সংস্থাতেই যোগদান করবেন, এটাই ধরে নেওয়া হত।

কিন্তু অভিবাসন দফতর লক্ষ্য করে দেখে যে, ভিসা আবেদনের নিয়মের নানা ফাঁকফোঁকর বার করে একই প্রার্থীর হয়ে বিভিন্ন সংস্থা এইচ১বি ভিসার আবেদন করছে। আবার অনেক ক্ষেত্রে একটি সংস্থা বিভিন্ন পদের জন্য একই প্রার্থীর নাম একাধিক বার এইচ১বি ভিসার লটারিতে পাঠাচ্ছে। এক জন ভিসা আবেদনকারীর লটারিতে পাওয়ার সুযোগ অনেক বাড়িয়ে দেওয়ার জন্যই এই কৌশলী পথ নেওয়া হত। কিন্তু এর ফলে লটারিতে নাম পাঠানো আবেদনকারীর সংখ্যা আসলে অনেকটাই কমে যেত।

দেখা গিয়েছে, একই ব্যক্তির অনেকগুলি আবেদনের সংখ্যা ২০২১ সালে ২৮,১২৫ থেকে ২০২৪ সালে বহু গুণ বেড়ে ৪,০৮,৮৯১-এ এসে দাঁড়িয়েছে। এই পরিসংখ্যান যথেষ্ট সন্দেহজনক মনে হয়েছে অভিবাসন দফতরের। ওই দফতরের কর্তাদের মতে, এক জন প্রার্থীর জন্য একাধিক সংস্থার হয়ে বা একাধিক পদের জন্য এইচ১বি ভিসার আবেদন বেআইনি নয়। কিন্তু কখনওই এক আর্থিক বর্ষে এই আবেদন করা যাবে না। সাম্প্রতিক কালে বেশ কিছু ছোট সংস্থা একই নাম দিয়ে একাধিক আবেদন করছে, যাতে এক জন আবেদনপ্রার্থীর লটারিতে নাম ওঠার সম্ভাবনা অনেকটা বেড়ে যায়। এই সংস্থাগুলির বিরুদ্ধে তদন্ত নেমেছে অভিবাসন দফতর।

২০১৮ থেকে এইচ১বি ভিসা আবেদন পদ্ধতি আরও স্বচ্ছ করতে দফায় দফায় নানা নিয়মকানুন নিয়ে আসছিল অভিবাসন দফতর। যা চূড়ান্ত ভাবে গত ১ এপ্রিল থেকে চালু হল। নতুন নিয়মে, এক জন আবেদনকারীর নাম একবারই লটারিতে গ্রহণ করা হবে। নামের সঙ্গে জমা দিতে আবেদনকারীর পাসপোর্ট। অর্থাৎ, এক জন প্রার্থী এক দফায় এক বারই নিজের নাম এইচ১বি ভিসার লটারিতে তোলার সুযোগ পাবেন।

যাঁরা এইচ১বি ভিসা পান, তাঁদের ৭০-৭৫ শতাংশ ভারতীয়। এই নতুন নিয়ম ভারতীয়দের পক্ষে কতটা লাভজনক হবে, তা এখনও স্পষ্ট নয়। তবে সংশ্লিষ্ট দফতরের কর্তাদের মতে, ‘এক পাসপোর্ট এক আবেদন’— এই পদ্ধতিতে অনেক বেশি প্রার্থী লটারিতে আবেদন করতে পারবেন এবং জালিয়াতির আশঙ্কা অনেক কমে যাবে। ফলে লাভ হবে যোগ্য আবেদনকারীদেরই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

H1B Visa India-US VISA USA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE