Advertisement
০২ মে ২০২৪
usa

Afghanistan Crisis: আফগান সেনার যুদ্ধে ‘অনিচ্ছা’-র জন্যই তালিবান ক্ষমতায়, সাফাই পেন্টাগন কর্তার

তালিবানি আক্রমণের সামনে আমেরিকার প্রশিক্ষিত আফগান সেনার এত তাড়াতাড়ি আত্মসমর্পণ আশাতীত ঘটনা।

কাবুলের রাস্তায় তালিবান যোদ্ধা।

কাবুলের রাস্তায় তালিবান যোদ্ধা। ছবি—পিটিআই।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২১ ১১:১৬
Share: Save:

তালিবানি আক্রমণের সামনে আমেরিকার প্রশিক্ষিত আফগান সেনার এত তাড়াতাড়ি আত্মসমর্পণ আশাতীত ঘটনা। বুধবার এ কথা জানিয়েছেন পেন্টাগনের এক শীর্ষ আধিকারিক। আফগান সেনার লড়াই করার মানসিকতাকেও প্রশ্নের মুখে দাঁড় করিয়েছেন তিনি। তাঁর সাফাই, আফগান সেনার যুদ্ধে ‘অনিচ্ছা’-র জন্যই তালিবান ক্ষমতায়।

আমেরিকার জয়েন্ট চিফ চেয়ারম্যান জেনারেল পদে রয়েছেন মার্ক মিলে। তিনি বলেছেন, ‘‘কেউই ভাবেননি ১১ দিনের মধ্যে আফগানিস্তান সেনা এবং সরকারের পতন ঘটবে। এর কোনও লক্ষণও ছিল না।’’ কারণ তাঁর মতে লড়াই করার মতো যথেষ্ট প্রশিক্ষণ দেওয়া হয়েছিল আফগান সেনাকে। এ বিষয়ে তিনি বলেছেন, ‘‘আফগান সেনাবাহিনীর সামর্থ ছিল। নিজেদের দেশকে রক্ষা করার মতো প্রশিক্ষণ এবং সেনা সংখ্যা ছিল। কিন্তু নেতৃত্ব এবং তাঁদের ইচ্ছাশক্তির অভাবে এই পরিণতি হল।’’ এই কথার মাধ্যমে তালিবানের দ্রুত ক্ষমতা দখলের কারণ হিসাবে আফগান সেনাকে কাঠগড়ায় দাঁড় করাল পেন্টাগন।

প্রায় দু’দশক পর আফগানিস্তান থেকে সেনা সরানোর কয়েকদিনের মধ্যে সে দেশের দখল নেয় তালিব যোদ্ধারা। পতন হয় আশরফ গনির নেতৃত্বাধীন সরকারের। রবিবার কাবুল দখল হতেই দেশ ছেড়ে পালিয়েছেন আশরফ। রয়েছেন সংযুক্ত আরব আমিরশাহিতে। এই অবস্থার জন্য স্বাভাবিকভাবেই কাঠগড়ায় দাঁড়াতে হয়েছে আমেরিকাতে। নিজের দেশেই প্রবল সমালোচনার মুখে পড়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। সেই পরিস্থিতিতেই এ হেন সাফাই দিলেন পেন্টাগন কর্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

usa Taliban Attack Afghanistan Kabul
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE